আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ সেপ্টেম্বর, ২০১৯

‘শান্তিতে থাকুন, রবার্ট মুগাবে’

জিম্বাবুয়ের প্রথম স্বাধীনতা উত্তর নেতা ও সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন। গতকাল শুক্রবার সকালে সিঙ্গাপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৫ বছর। গতকাল স্থানীয় একাধিক সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে এ বিষয়টি নিশ্চিত করেছে তার পরিবার। তারা বলেছে, তিনি দীর্ঘদিন নানা রোগে ভুগছিলেন।

জিম্বাবুয়ের শিক্ষা সচিব ফাদাজায়ি মাহেরি মুগাবের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে টুইট করেছেন। তিনি লিখেছেন, ‘শান্তিতে থাকুন, রবার্ট মুগাবে।’ রবার্ট মুগাবে তৎকালীন রোদেশিয়া সরকারের সমালোচনা করার জন্য ১৯৬৪ সাল থেকে ১ দশকেরও বেশি সময় কারাবাস করেন। কারাগারে থাকা অবস্থায় তার ছেলে মারা যায়, তখন তাকে অনুমতি নিয়ে শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য বলা হলে তিনি তা প্রত্যাখ্যান করেন। পরে ১৯৭৩ সালে কারাগারে থাকা অবস্থায়ই আফ্রিকান ন্যাশনাল ইউনিয়নের (জেডএএনইউ) পক্ষ থেকে মুগাবেকে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট নির্বাচিত করা হয়। এ দলটির তিনি একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন।

১৯৮০ সাল থেকে দুই মেয়াদে প্রায় ৩৭ বছর জিম্বাবুয়ে শাসন করেছেন রবার্ট মুগাবে। দেশটির প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট দুই পদেই দায়িত্ব পালন করেছেন আলোচিত এ নেতা। সাবেক ঔপনিবেশিক শক্তি যুক্তরাজ্যের কড়া সমালোচক ছিলেন তিনি। তিনি এ রাজ্য ‘শত্রু দেশ’ বলেও আখ্যা দেন। ২০১৭ সালে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে মুগাবে সরকারের পতন ঘটে। তবে, তার আগেই পদত্যাগের শর্ত হিসেবে নিজের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করেন তিনি।

জিম্বাবুয়ের সাবেক এই প্রেসিডেন্টের ইচ্ছা ছিল যে নিজ দেশেই শেষ সময়টুকু কাটাবেন তিনি। তবে সেটি পূরণ হয়নি। দীর্ঘদিন নানা অসুখ-বিসুখের সঙ্গে লড়ে অবশেষে সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান তিনি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close