আন্তর্জাতিক ডেস্ক

  ২৫ জুন, ২০১৯

যুক্তরাষ্ট্রের সাইবার হামলা ব্যর্থ হয়েছে

ইরান

ইরানের অস্ত্রব্যবস্থায় যুক্তরাষ্ট্র যে সাইবার হামলা চালিয়েছে, তা ব্যর্থ হয়েছে বলে দাবি করেছে তেহরান। ইরানের টেলিকমমন্ত্রী গতকাল সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন।

গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ওপর সামরিক অভিযানের সিদ্ধান্ত প্রত্যাহারের পরপরই তেহরানের অস্ত্র ব্যবস্থার ওপর সাইবার হামলা চালানো হয়েছে বলে ওয়াশিংটনের এক প্রতিবেদনে জানানো হয়।

অপরদিকে, নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইরানের রকেট ও ক্ষেপণাস্ত্র

ব্যবস্থা নিয়ন্ত্রণকারী কম্পিউটারের ওপর সাইবার হামলা

চালিয়ে তা অকার্যকর করে দিয়েছে যুক্তরাষ্ট্র। এই সাইবার হামলা সফল হয়েছে এবং এর মাধ্যমে ইরানের অস্ত্র ব্যবস্থা অকার্যকর করে দেওয়া হয়েছে বলে উল্লেখ করা হয়।

কিন্তু ইরান বলছে ওই হামলা সফল হয়নি। সাম্প্রতিক সময়ে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে তীব্র উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়েছে। বেশ কিছুদিন আগে ওমান উপসাগরে দুটি তেলের ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় ইরানকে দোষারোপ করেছে যুক্তরাষ্ট্র। তারপর থেকেই দুই দেশের মধ্যে বাকবিত-া শুরু হয়।

অপরদিকে, গত বৃহস্পতিবার ইরানের আকাশসীমায় একটি মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়। গত শুক্রবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, মার্কিন ড্রোন ভূপাতিত করার প্রতিশোধ হিসেবেই সাইবার হামলা চালানো হয়েছে।

ইরানের তথ্য ও যোগাযোগমন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি বলেছেন, তারা অনেক পরিশ্রম করেছে। কিন্তু তাদের হামলা সফল হয়নি। এই হামলাকে সাইবার সন্ত্রাসবাদ বলে উল্লেখ করেছেন আজারি জাহরোমি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close