আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন, ২০১৯

খাশোগিকে ‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ সম্মাননা

সাংবাদিক জামাল খাশোগিকে মরণোত্তর সম্মাননা দিয়েছে সংবাদপত্র ও সংবাদ প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড অ্যাসোসিয়েশন অব নিউজপেপারস অ্যান্ড নিউজ পাবলিশার্স (ডব্লিউএএনআইএফআরএ)।

স্কটল্যান্ডের গ্লাসগোতে ৭১তম ওয়ার্ল্ড নিউজ মিডিয়া কংগ্রেস, ২৬তম ওয়ার্ল্ড এডিটর্স ফোরাম ও তৃতীয় উইমেন ইন নিউজ সামিট চলাকালে ১ জুন ডব্লিউএএনআইএফআরএর পক্ষ থেকে সংবাদপত্রের স্বাধীনতার জন্য বার্ষিক এ পুরস্কার দেওয়া হয় বলে সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। খাশোগি পরিবারের পক্ষ থেকে সৌদি সাংবাদিক ও চলচ্চিত্রকার শাফা আল আহমেদ ‘দ্য গোল্ডেন পেন অব ফ্রিডম’ শিরোনামে এ সম্মাননা ওয়ার্ল্ড এডিটরস ফোরামের প্রেসিডেন্ট ডেভ ক্যালাওয়ের কাছ থেকে গ্রহণ করেন। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আপোষহীন ও মানসম্পন্ন সাংবাদিকতার মধ্য দিয়ে নিজের মতপ্রকাশের অধিকার চর্চার মাধ্যমে ক্ষমতার মুখোমুখি দাঁড়িয়ে সত্য প্রকাশের জন্য ব্যক্তিগতভাবে ত্যাগ স্বীকার করে ও অকালমৃত্যুর শিকার হয়েও খাশোগি সাংবাদিকের প্রতিশ্রুতি থেকে বিচ্যুত হননি।

২০১৭ সালে স্বেচ্ছানির্বাসনে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর পর ওয়াশিংটন পোস্টে ছাপা হওয়া খাশোগির প্রথম নিবন্ধকে উদ্ধৃত করে ক্যালাওয়ে বলেন, যখন আমি মনের কথা প্রকাশের সাহস দেখানো ধর্মীয় নেতাদের ভয়, চাপ, আটক ও প্রকাশ্য অপমানের কথা বলি এবং তারপর বলি যে আমি সৌদি আরবের। তখন কি আপনারা অবাক হন?

তিনি বলেন, মাতৃভূমির জন্য অপার ভালোবাসা থাকলেও দেশ কোন পথে যাচ্ছিল তা অস্বীকার করতে পারেননি খাশোগি। তিনি বলে যেতেই থাকলেন এবং তার জন্য তাকে জীবন দিতে হলো। বিয়ে সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করতে গত বছর ২ অক্টোবর সাংবাদিক খাশোগি তার তুর্কি বাগদত্তা হাতিস চেঙ্গিসকে বাইরে দাঁড় করিয়ে রেখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে যান। কনস্যুলেট থেকে আর বের হননি তিনি। তুরস্কের দাবি, তাকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যা করার পর লাশ সরিয়ে ফেলা হয়েছে।

তবে রিয়াদ প্রথমে ওই অভিযোগ উড়িয়ে দিলেও মাস খানেক পর পরিকল্পনা অনুযায়ী মরণঘাতী ইনজেকশন প্রয়োগের মাধ্যমে তাকে হত্যার কথা স্বীকার করে সৌদি আরব। এ হত্যাকা-ের জন্য অভিযুক্ত ১১ জনের মধ্যে পাঁচজনের মৃত্যুদ- হলেও অভিযুক্তদের নাম প্রকাশ করা হয়নি। এর পেছনে সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের হাত রয়েছে বলে গোয়েন্দা তথ্যের খবর থাকলেও যুবরাজ বিষয়টি জানেন না বলে অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

শাফা বলেন, গত অক্টোবর থেকে আমাদের অনেকই ধাঁধার মধ্যে রয়েছি। তাকে কী করা হয়েছে, কেন সৌদি আরব তার কথাকে এত বিপজ্জনক মনে করল যে, তাকে নৃশংসভাবে খুন হতে হলো? তার লাশ উধাও এবং এটা করা হয়েছে শুধু তাকে চুপ করে রাখার জন্য।

এই চলচ্চিত্রকার বলেন, সৌদি সরকার আশা করেছিল, খাশোগির মৃত্যুতে আমরা বাকি সবাই ভয় পেয়ে চুপ হয়ে যাব। কিন্তু তা হয়নি, যারা এতদিন চুপ ছিলেন তারাও এখন আওয়াজ দিচ্ছেন। কারণ তারা বুঝে ফেলেছেন, তাদের কথা অনেক শক্তিশালী, এমনকি এই সরকারের জন্য হুমকি।

১৯৬১ সাল থেকে সংবাদপত্রের স্বাধীনতার রক্ষা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের জন্য স্বীকৃতি হিসেবে ব্যক্তি বা সংগঠনকে প্রতি বছর ‘গোল্ডেন পেন অব ফ্রিডম’ পুরস্কার দেয় ডব্লিউএএনআইএফআরএ। প্রতি বছর সম্মেলনে এই পুরস্কার দেওয়া হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close