আন্তর্জাতিক ডেস্ক

  ২৭ মে, ২০১৯

কিমের ওপর এখনো আস্থা ট্রাম্পের

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালেও দেশটির নেতা কিম জং উনের ওপর ভরসা রাখছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল রোববার এক টুইটে নিজের এ ভরসার কথা লিখেছেন তিনি।

এশিয়ায় ওয়াশিংটনের ঘনিষ্ঠ মিত্র জাপানের সঙ্গে সম্পর্কোন্নয়নের লক্ষ্যে বর্তমানে জাপান সফরে রয়েছেন ট্রাম্প। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমে যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে নিয়ে প্রকাশিত একটি নিবন্ধের মাধ্যমে কিম ‘সংকেত’ পাঠাচ্ছেন বলেও মন্তব্য করেন ট্রাম্প। কিমের সমালোচনা করায় ওই নিবন্ধে বাইডেনকে নির্বোধ উল্লেখ করার পাশাপাশি তার আইকিউ কম বলেও উল্লেখ করা হয়।

মে মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া যে অস্ত্র পরীক্ষা চালিয়েছে দৃশ্যত সেটার দিকে ইঙ্গিত করে ট্রাম্প টুইটে আরো লিখেছেন, উত্তর কোরিয়া কিছু ছোট অস্ত্রের পরীক্ষা চালিয়েছে, এ বিষয়টা অনেককে ভাবিয়েছে, কিন্তু আমাকে না।

গত শনিবার ট্রাম্প জাপানে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, সন্দেহ নেই, উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা জাতিসংঘের সিদ্ধান্ত (রেজল্যুশন) ভঙ্গ করেছে। কিন্তু তারপরও ওয়াশিংটন আলোচনা চালিয়ে যেতে রাজি।

কিন্তু ট্রাম্প টুইটে লিখেছেন, আমার ভরসা আছে চেয়ারম্যান কিম আমাকে যে কথা দিয়েছেন, তা তিনি রাখবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close