আন্তর্জাতিক ডেস্ক

  ০১ মার্চ, ২০১৯

ভারত-পাকিস্তান উত্তেজনা

২১ মিনিটের হামলায় খরচ ৬ হাজার ৩০০ কোটি রুপি

গত মঙ্গলবার পাকিস্তানে ঢুকে বিমান হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। তাদের দাবি পাকিস্তান সীমান্তে ঠাঁই নেওয়া পুলওয়ামা হামলার দায় স্বীকারকারী জইশ-ই-মুহাম্মদসহ আরো বেশ কয়েকটি জঙ্গি সংগঠনের ঘাঁটি লক্ষ্য করেই তাদের এই হামলায় অন্তত ৩০০ জন নিহত হয়েছে। তবে পাকিস্তান বলছে ভারতের হামলায় মাত্র একজন বেসামরিক নাগরিক আহত হয়েছেন।

ভারতীয় বিমান বাহিনী পাকিস্তান সীমান্তের ওই হামলায় ১২টি মিরাজ ২০০০ বিমান দিয়ে হামলা চালায় বলে দাবি করছে। ২১ মিনিটের ওই হামলায় মিরাজ ২০০০ থেকে ১০০০ কেজি ওজনের বোমা বর্ষণ করেছে। মোট পাঁচ থেকে ছয়টি বোমা ফেলা হয়েছে। শুধু বালাকোটে বোমা বর্ষণে ১ কোটি ৭ লাখ রুপি ব্যবহার করেছে ভারত।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গত মঙ্গলবার ভোরে পাকিস্তানে যে পরিমাণ বোমা হামলা করা হয় তা ছিল লেজার গাইডেড। ভারতের স্বল্প সময়ের এই অভিযানে বিমান বাহিনী ৬ হাজার ৩০০ কোটি রুপির সম্পদ ব্যবহার করেছে। প্রতিরোধের জন্য আরো প্রায় চার হাজার কোটি রুপির যুদ্ধাস্ত্র প্রস্তুত রাখা ছিল।

ভারত হামলা চালানোর পর পাকিস্তান যদি পাল্টা আক্রমণ করে আর তা ঠেকাতেই যুদ্ধাস্ত্র প্রস্তুত রাখা হয়। বিমান বাহনীর অভিযান চলাকালীন আকাশসীমায় নজরদারির জন্য এয়ারবোন ওয়ার্নিং এবং কন্ট্রোলিং সিস্টেম মোতায়েন করে রেখেছিল ভারত। আর এমন বিমান প্রস্তুত রেখেছিল মাত্র একটি। আর তার দাম প্রায় ১ হাজার ৭৫০ কোটি রুপি।

বিমানের জ্বালানি ফুরিয়ে গেলে অভিযানের সময় যাতে আকাশপথেই জ্বালানি পুনরায় নেওয়া যায়, তার জন্য প্রস্তুত ছিল বিশেষ একটি বিমান। যার ট্যাঙ্কারের দাম প্রায় ২২ কোটি রুপি। তাছাড়া ভারত ৮০ কোটি রুপি মূল্যের ড্রোন দিয়ে আকাশে নজরদারি চালিয়েছে। উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় ভারতীয় বিমান বাহিনীর ঘাঁটিতে রাশিয়ার তৈরি তিনটি সুখোই সু থার্টি এমকেআই মজুদ ছিল। রাশিয়ান সুখোই সু থার্টি এমকেআই নামের এই বিমানগুলোর প্রতিটির দাম ৩৫৮ কোটি রুপি।

তাছাড়া একইসঙ্গে প্রস্তুত ছিল পাঁচটি মিগ-২৯ এস যুদ্ধবিমান। মিগ-২৯ বিমানের প্রতিটির দাম ১৫৪ কোটি ভারতীয় রুপি। আর পাকিস্তান সীমান্তের বালাকোটে যে ১২টি মিরাজ ২০০০ বিমানে হামলা চালায় তার একেকটির দাম ২১৪ কোটি রুপি। গোয়ালিয়ার বিমান ঘাঁটিতে হামলার জন্য প্রস্তুত রাখা ছিল আরো বেশ কয়েকটি বিমান। যুক্তরাষ্ট্রের তৈরি লেজার গাইডেড ২২৫ কেজি জিবিইউ-১২ বোমাও প্রস্তুত রাখা ছিল। এসব বোমাগুর প্রতিটির দাম ১৪ লাখ রুপি। ভারতীয় বিমান বাহিনীর ওই হামলায় সব মিলিয়ে ৬ হাজার ৩০০ কোটি রুপি খরচ হয়েছে বলে জানাচ্ছে ভারতীয় গণমাধ্যমগুলো।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close