আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ ফেব্রুয়ারি, ২০১৯

ইউরোপকে ট্রাম্পের আহ্বান

আইএস যোদ্ধাদের ফিরিয়ে নিন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইউরোপীয় দেশগুলোকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেওয়া আট শতাধিক যোদ্ধাকে ফিরিয়ে নিয়ে তাদের বিচার করার আহ্বান জানিয়েছেন। গত শনিবার রাতে এক টুইটে ট্রাম্প ব্রিটেন, ফ্রান্স, জার্মানি এবং অন্যান্য ইউরোপীয় মিত্র দেশগুলোকে সিরিয়ায় আইএসবিরোধী শেষ লড়াইয়ে ধরা পড়া ওইসব যোদ্ধাকে ফেরত নেওয়া এবং বিচার করার এ আহ্বান জানিয়ে বলেন, ইসলামিক খিলাফতের পতন প্রায় হয়ে এসেছে। এসব যোদ্ধাকে ছেড়ে দিতে হলে তা ভালো ব্যাপার হবে না।

সতর্ক করে দিয়ে তিনি বলেন, আইএসের পতনের এ অন্তিম মুহূর্তে আট শতাধিক যোদ্ধা ইউরোপের দেশগুলোতে চলে যেতে পারে। তারা ইউরোপে ঢুকে পড়ুক সেটি যুক্তরাষ্ট্র দেখতে চায় না। আমরা অনেক কিছু করেছি। অনেক খরচও করেছি। এখন অন্যদের পদক্ষেপ নেওয়ার সময়। তারা যা করতে পারে তা করুক। খিলাফত জয় করে আমরা পুরোপুরি এখান থেকে চলে যাব।

সিরিয়ায় আইএসের ভূখন্ড হাতছাড়া হতে হতে মাত্র ৭০০ স্কয়ার মিটারে সীমিত হয়ে এসেছে বলে গত শনিবার জানিয়েছেন সিরিয়ার যুক্তরাষ্ট্র-সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) এক কমান্ডার। এর পরিপ্রেক্ষিতেই ট্রাম্প কথাগুলো বললেন। তিনি বলেন, যোদ্ধাদের ফেরানো না হলে তাদের ছেড়ে দিয়ে চলে যেতে হবে। তাছাড়া, কিছু বন্দি আইএস যোদ্ধার বিচার করা না গেলে তারা ইউরোপের জন্য ঝুঁকি হয়ে থেকে যেতে পারে বলেও ‘দ্য সানডে টেলিগ্রাফ’ পত্রিকায় আশঙ্কা প্রকাশ করেছেন ট্রাম্প প্রশাসনের কর্মকর্তারা।

যুক্তরাজ্যের বৈদেশিক গোয়েন্দা প্রধান অ্যালেক্স ইয়ঙ্গারও গত শুক্রবার একই রকম শঙ্কা প্রকাশ করেছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close