আন্তর্জাতিক ডেস্ক

  ১২ ফেব্রুয়ারি, ২০১৯

বিপ্লব বার্ষিকীতে ইরানের ক্ষেপণাস্ত্র প্রদর্শন

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র অ্যারোস্পেস ডিভিশন বিপ্লব বার্ষিকীর শোভাযাত্রা অনুষ্ঠানে গতকাল দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রদর্শনের ব্যবস্থা করে।

এসব ক্ষেপণাস্ত্রের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে, দুই হাজার কিলোমিটার পাল্লার ‘কদর’ ক্ষেপণাস্ত্র, সাতশ কিলোমিটার পাল্লার ‘কিয়াম’ ক্ষেপণাস্ত্র এবং আটশ’ কিলোমিটার পাল্লার ‘জুলফিকার’ ক্ষেপণাস্ত্র। এ ছাড়া, ভূমি থেকে ভূমিতে এবং আকাশ থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য আরো বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র, নানা প্রকার সাঁজোয়া যানসহ ইরানের অভ্যন্তরীণ প্রযুক্তিতে নির্মিত বিভিন্ন সমরাস্ত্র জনগণের জন্য উন্মুক্ত রাখা হয়।

এর আগে গতকাল সকাল থেকে ইসলামী বিপ্লবের ৪০তম বিজয় বার্ষিকী উপলক্ষে সারাদেশের মানুষের অংশগ্রহণে শোভাযাত্রা বের হয়। স্থানীয় সময় সকাল ৯টা থেকে সারাদেশের এক হাজারেরও বেশি শহর এবং অন্তত ১০ হাজার গ্রামের মানুষ শোভাযাত্রায় অংশ নিতে রাস্তায় বেরিয়ে এসেছেন। ইসলামি প্রজাতন্ত্র ইরানের পতাকা হাতে লাখ লাখ মানুষ ‘আমেরিকা ধ্বংস হোক’ ‘ইসরায়েল নিপাত যাক’ ধ্বনিতে স্লোগান দেয়।

প্রতি বছর ১১ ফেব্রুয়ারির এই শোভাযাত্রায় অংশগ্রহণ করে ইরানি জনগণ ইসলামি প্রজাতন্ত্রের স্থপতি ইমাম খোমেনী (রহ.) এবং ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনয়ীর প্রতি আনুগত্যের শপথ পুনর্ব্যক্ত করেন। চলতি বছরের বিপ্লব বার্ষিকীর অনুষ্ঠান প্রচারের

দায়িত্বে নিয়োজিত হয়েছেন দেশি-বিদেশি প্রায় সাড়ে ছয় হাজার সাংবাদিক, চিত্রগ্রাহক ও প্রামাণ্য চিত্র নির্মাতা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close