আন্তর্জাতিক ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০১৯

সিরিয়ায় ইরানি লক্ষ্যবস্তুতে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলা

সিরিয়ার ভেতরে ইরানি কুদস লক্ষ্যস্থলে হামলা চালিয়ে ইসরায়েলি ভূখন্ড ও বাহিনীগুলোর ওপর হামলা চালিয়েছে। এর মাধ্যমে ইসরায়েলি ভূখন্ডে হামলা না চালানোর জন্য ইরানকে সতর্ক করা হয়েছে। গত সোমবার এক বিবৃতিতে বাহিনীটি এসব কথা জানিয়েছে। সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সামরিক সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, একের পর এক নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে তীব্র হামলা চালিয়েছে ইসরায়েল, কিন্তু সিরিয়ার এয়ার ডিফেন্স অধিকাংশ ক্ষেপণাস্ত্র ধ্বংস করে দিয়েছে।

দামেস্কের প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, প্রায় ঘণ্টাখানেক ধরে প্রচন্ড বিস্ফোরণে রাতের আকাশ প্রকম্পিত হয়েছিল। নিজেদের বিবৃতিতে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, আমরা সিরিয়ার ভূখন্ডে ইরানি কুদস লক্ষ্যস্থলে আঘাত হানতে শুরু করেছি। ইসরায়েলি বাহিনীগুলো বা ভূখন্ডের কোনো ধরনের ক্ষতি করার উদ্যোগ থেকে ইরান ও অন্যান্য বাহিনীকে বিরত রাখতে সতর্ক করেছি।

কুদস বাহিনী, বিদেশে ইরানের বিপ্লবী রক্ষী বাহিনীর অভিযানগুলোর দায়িত্ব পালন করে। ইসরায়েলের এই ক্ষেপণাস্ত্র হামলার আগে গত রোববার ইসরায়েল-সিরিয়ার সীমান্তে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। সিরিয়া জানায় তারা ইসরায়েলের একটি বিমান হামলা রুখে দিয়েছে, অপরদিকে গোলান মালভূমির দিকে ছোড়া একটি রকেট প্রতিহত করেছে বলে জানায় ইসরায়েল।

এর আগে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, আমাদের একটি স্থায়ী নীতি রয়েছে, তা হলো সিরিয়ায় ইরানি প্রতিরোধ ব্যবস্থায় আঘাত হানা ও যারা আমাদের ক্ষতি করবে তাদের পাল্টা ক্ষতি করা।

সচরাচর নিজেদের ভূখন্ড সংলগ্ন অঞ্চলে ইরানি লক্ষ্যস্থলগুলোতে নিজেদের হামলার বিষয়ে ইসরায়েল নিশ্চুপ থাকত, কিন্তু চলতি মাসে তারা নিরবতার এই পর্দা সরিয়ে নিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close