আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০১৯

বাড়ি বাড়ি বুশের পিৎজা বিতরণ!

একটি বাড়ির সামনে কয়েকজন ব্যক্তি দাঁড়িয়ে রয়েছেন। তাদের সামনে দন্ডায়মান একজন বয়স্ক ব্যক্তি। হাতে তিনটি পিৎজার বক্স। সাদা টি-শার্ট পরিহিত ওই ব্যক্তিটি আর কেউ নন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ। দেশটির সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাড়ি বাড়ি গিয়ে পিৎজা বিতরণ করছেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে দীর্ঘমেয়াদি অচলাবস্থার কারণে সরকারি কর্মকর্তা-কর্মচারীরা বেতন পাচ্ছেন না। তাদের সহায়তায় প্রেসিডেন্ট বুশের এই উদ্যোগ। এ ব্যাপারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ ফেসবুক ও ইন্সটাগ্রামে জানান, সিক্রেট সার্ভিস ও ফেডারেল সরকারের অধীনে কর্মরতদের প্রতি তিনি ও তার স্ত্রী লোরা কৃতজ্ঞ। কারণ বেতন ছাড়াই তারা প্রায় এক মাস ধরে দেশের জন্য কাজ করছেন। তিনি আরো লিখেছেন, আমরা সেইসব জনগণকেও ধন্যবাদ জানাই যারা এসব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পাশে দাঁড়িয়েছেন। আসলে চলমান এই অচলাবস্থা শেষ হওয়ার দরকার। উভয়পক্ষের নেতাদের উচিত রাজনীতিকে বাইরে রেখে একসঙ্গে কাজ করা।

মেক্সিকো সীমান্তে দেয়ালের বরাদ্দ পাওয়া নিয়ে ডোনাল্ড ট্রাম্পের এক গুঁয়েমির জেরে যুক্তরাষ্ট্রের সরকার ব্যবস্থায় সৃষ্টি হওয়া অচলাবস্থা অতীতের সব রেকর্ড ছাপিয়ে গেছে। গত ২১ ডিসেম্বর মধ্যরাতের পর থেকেই শুরু হয় এই অচলাবস্থা। কেন্দ্রীয় সরকারের প্রায় আট লাখ কর্মচারী বেতন পাচ্ছেন না। এর আগে ১৯৯৫-৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে সর্বোচ্চ ২১ দিন অচল ছিল যুক্তরাষ্ট্র সরকার। মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য দাবিকৃত ৫৭০ কোটি মার্কিন ডলার বরাদ্দ ছাড়া কোনো অর্থবাজেটে স্বাক্ষর করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ট্রাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close