আন্তর্জাতিক ডেস্ক

  ২১ জানুয়ারি, ২০১৯

সার্বিয়ায় প্রেসিডেন্টবিরোধী বিক্ষোভে হাজারো মানুষ

সাবিয়ায় সুষ্ঠু নির্বাচন ও সংবাদমাধ্যমের স্বাধীনতার দাবিতে দেশটির রাজধানী বেলগ্রেডের রাজপথে নেমেছেন ১০ হাজারেরও বেশি মানুষ। তারা সবাই ক্ষমতাসীন প্রেসিডেন্ট আলেক্সান্দার ভুচিচ ও তার দল সার্বিয়ান প্রগ্রেসিভ পার্টির বিরুদ্ধে সেøাগান দিয়েছেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, অ্যালায়েন্স অব সার্বিয়া নামের একটি জোটের ব্যানারে আন্দোলনে নেমেছেন তারা। এতে যোগ দিয়েছে ৩০টিরও বেশি বিরোধীদলীয় রাজনৈতিক দল ও সংগঠন। সে সময় তাদের পরনের ব্যাজে লেখা ছিল, ‘শুরু হয়ে গেছে।’ এই নিয়ে অষ্টম সপ্তাহ ধরে চলছে এই বিক্ষোভ। আগের কর্মসূচিগুলোতেও এমন সংখ্যক মানুষ যোগ দিয়েছেন।

আন্দোলনে যোগ দেওয়া দেশটির অভিনেতা ব্রেইনিসাভ ত্রিফানোভিচ বলেন, আমাদের দাবি একটাই। তা হলে অশুভ প্রশাসন ব্যবস্থা চলে যাক। আমরা নির্বাচন চাই। আমাদের স্বাধীনতাই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে প্রেসিডেন্ট দফতর থেকে কোনো মন্তব্য করেননি। তবে এর আগে তিনি জানিয়েছিলেন এমন দাবিতে হার মানবেন না তিনি।

এর আগে গত বৃহস্পতিবার দেশটি সফরে যান রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। তাকে স্বাগত জানান হাজার হাজার সার্বিয়ান।

সার্বিয়ার অন্যান্য শহরেও এই আন্দোলন ছড়িয়ে পড়েছে। দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর নোভি সাদেরও অনেক মানুষ জড়ো হয়েছেন। আন্দোলন হচ্ছে ছোট শহরগুলোতেও।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close