আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ অক্টোবর, ২০১৮

ইন্দোনেশিয়ার কারাগার থেকে ১২০০ আসামির পলায়ন

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে দ্বীপের তিনটি কারাগার থেকে প্রায় ১ হাজার ২০০ আসামি পালিয়ে গেছে। সোমবার দেশটির বিচার মন্ত্রণালয়ের এক মুখপাত্র এ কথা জানিয়েছেন বলে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম জানিয়েছে।

চ্যানেল নিউজ এশিয়া জানিয়েছে, গত শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টার দিকে সুলাওয়েসি দ্বীপের পালু শহরে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্প ও সুনামিতে তিনটি কারাগার বিধ্বস্ত হয়। সেই কারাগারগুলো থেকে ১ হাজার ২০০ কয়েদি পালিয়েছেন। ওই তিনটি কারাগারের মধ্যে দুটি পালু শহরে অবস্থিত। অপরটি সেন্ট্রাল সুলাওয়েসি প্রদেশের ডংগালা কারাগার। বিপর্যয়ের পর কারাগারের নিরাপত্তা দেয়াল বিধ্বস্ত হওয়ায় তারা পালিয়ে যাওয়ার সুযোগ পায়। কেউ কেউ বিধ্বস্ত কারাগারের দেয়াল টপকে ও প্রধান কারাফটক ভেঙে পালিয়ে যায় বলে বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র পুগু ইউতামি জানিয়েছেন।

তিনটি কারাগারের মধ্যে ১২০ জনের ধারণ ক্ষমতাসম্পন্ন সুনামি আক্রান্ত সুলাওয়েসির পালু শহরের একটি কারাগার থেকে ৫৮১ আসামি পালিয়ে গেছে। ভূমিকম্পে কারাগারের দেয়ালধসে গেলে আসামিরা কারারক্ষীদের ফাঁকি দিয়ে পালিয়ে যান। বিচার মন্ত্রণালয়ের মুখপাত্র পুগু ইউতামি বলেন, প্রথম দিকে বিষয়টি ভালোই ছিল কিন্তু ভূমিকম্পের পরে তা আর ভালো থাকেনি। কারাগারের মেঝে ফুঁড়ে পানি উঠে আসে, আর কারাবন্দিরা তাতে আতঙ্কিত হন এবং পালিয়ে যান। কিন্তু ওই পানি সুনামির নয় বলে দাবি করেন তিনি।

আমি নিশ্চিত ভূমিকম্পে নিজেরা আক্রান্ত হতে পারেন, সে ভয়েই তারা পালিয়েছেন। এটি নিঃসন্দেহে আসামিদের কাছে জীবন-মরণের ব্যাপার ছিল বলে মন্তব্য করেন ইউতামি। ধারণক্ষমতার অতিরিক্ত আসামিবোঝাই পালুর আরো একটি দুর্যোগ আক্রান্ত কারাগারের ফটক ভেঙে আসামিরা পালিয়ে যান। এ ছাড়া ডংগালার একটি কারাগারে অগ্নিকান্ড ঘটে। সে সময় কারাগারে বন্দি ৩৪৩ আসামির সবাই পালিয়ে যান বলে ইউতামি জানান। নিজেদের পরিবারের সঙ্গে দেখা করতে চাওয়া বন্দিরা ক্ষুব্ধ হয়ে ওই অগ্নিকান্ড ঘটান বলে ধারণা করা হচ্ছে।

ইউতামি বলেন, ডংগালা শহর ভয়াবহ ভূমিকম্পে আক্রান্ত জানতে পেরে আসামিরা আতঙ্কিত হয়ে পড়ে। কারারক্ষীরা সেসময় তাদের আশ্বস্ত করেন যে নিজ নিজ পরিবারের সঙ্গে তারা সাক্ষাতের সুযোগ পাবেন। কিন্তু তার পরও কিছু বন্দি অধৈর্য হয়ে ওই অগ্নিকাণ্ড ঘটান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close