আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ সেপ্টেম্বর, ২০১৮

দ্বিতীয় ব্রেক্সিট ভোটের আহ্বান লন্ডন মেয়রের

লন্ডনের মেয়র সাদিক খান ব্রেক্সিট নিয়ে দ্বিতীয় গণভোটের আহ্বান জানিয়েছেন। একই সঙ্গে তিনি ব্রেক্সিট নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে সরকারের আলোচনা যেভাবে হচ্ছে তার সমালোচনা করেছেন। রোববার ব্রিটিশ সংবাদমাধ্যম অবজারভাবে এক লেখায় তিনি এসব বিষয় তুলে ধরেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ইইউ থেকে যুক্তরাজ্যের বেরিয়ে যাওয়ার মাত্র ছয় মাস আগে সাদিক খান দ্বিতীয় ব্রেক্সিট ভোটের আহ্বান জানালেন। তিনি ব্রেক্সিট চুক্তিকে খারাপ চুক্তি বা কোনো চুক্তিই না বলে উল্লেখ করেছেন। তিনি লিখেছেন, বরিস জনসনের রাজনৈতিক উচ্চাকাক্সক্ষার চেয়ে যুক্তরাজ্যের জন্য কোনটি ভালো সেই বিতর্কে পরিণত হয়েছে ইস্যুটি।

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, দ্বিতীয় ব্রেক্সিট ভোট হবে আমাদের গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা।

সাদিক খান লিখেছেন, তিনি যদিও ইইউর সঙ্গে থাকার পক্ষে ভোট দিয়েছেন কিন্তু তিনি ব্রিটিশ জনগণের ইচ্ছাকে মেনে নিয়েছেন।

তিনি কখনোই আশা করেননি তাকে দ্বিতীয় গণভোটের আহ্বান জানাতে হবে। কিন্তু ব্রেক্সিট সমঝোতা ক্রমাগত বিশৃঙ্খল অবস্থার দিকে এগুচ্ছে এবং তা দ্বিধা ও অনড় অবস্থায় রয়েছে।

২০১৯ সালের মধ্যে ব্রিটিশ সরকার ইইউর সঙ্গে চূড়ান্ত সমঝোতায় পৌঁছাতে হবে। কিন্তু আলোচনা এগোচ্ছে না। সাদিক খান হুশিয়ারি জানিয়ে বলেন, এর ফলে দুটি বড় ধরনের সম্ভাব্য ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে যুক্তরাজ্য।

এর আগে জুলাই মাসে বিবিসির একটি অনুষ্ঠানে সাদিক খান বলেছিলেন, তিনি মনে করেন সরকারে চূড়ান্ত ব্রেক্সিট চুক্তির বিপক্ষে যদি পার্লামেন্ট ভোট দেয় তাহলে ব্রিটিশ জনগণের মতামত নেওয়া উচিত। কিন্তু রোববার তিনি বলেছেন, জনগণকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দিতে। এ জন্য ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোটের আয়োজন করতে হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close