আন্তর্জাতিক ডেস্ক

  ১৩ সেপ্টেম্বর, ২০১৮

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরকে তিন ভাগ করবেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের মানচিত্র পরিবর্তন করার কথা ভাবছেন। দেশটির বিতর্কিত এ প্রদেশটিকে তিনভাগে ভাগ করার কথা ভাবছেন বলে প্রধানমন্ত্রীর নয়া দিল্লির কার্যালয়ের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

জম্মুভিত্তিক গণমাধ্যম আরলি টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারত সরকার প্রদেশটিকে জম্মু, কাশ্মীর এবং লাদাখ নামে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে তৈরি করবে। সেখানে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কাশ্মীরের ব্যাপারে খুবই মনযোগী। তিনি (মোদি) ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেই কাশ্মীর ইস্যুর সমাধান করতে চান। সূত্রের তথ্য উদ্ধৃত করে ওই প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার সরকারের প্রথম মেয়াদেই কাশ্মীর ইস্যুর সমাধান করতে চান। খুব সম্ভবত আগামী এক মাসের মধ্যে মোদি নিজে কাশ্মীরকে তিনভাগে ভাগ করার ঘোষণা দিতে পারেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, মোদি সরকার বিতর্কিত এই প্রদেশটির সমস্যা সমাধানের জন্য একটি পরিকল্পনা নিয়ে কাজ করছে। তারা বলেন, যদি সবকিছু ঠিকঠাক মতো হয় তাহলে কাশ্মীরের মানচিত্র বদলে যাবে। জম্মু, কাশ্মীর এবং লাদাখ নামে প্রদেশটিকে তিনটি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি করা হবে।

ওই প্রতিবেদনে বলা হয়, এই বিভাজন বিতর্কিত ওই অঞ্চলের অনেক সমস্যার সমাধানে ভূমিকা রাখবে। ক্ষমতাসীন সরকার এটা জানে যে, তারা এই বিতর্কিত অঞ্চলটিতে নিজেদের দলের সরকার গঠন করতে পারবে না এবং এটা নির্র্ভর করছে জাতীয় সম্মেলন কিংবা পিপলস ডেমোক্রেটিক পার্টির ওপর যদি তারা ক্ষমতা ভাগাভাগি করতে চায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close