আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ আগস্ট, ২০১৮

বাজপেয়ির মৃত্যুতে ৭ দিনের শোক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

ভারতের তিনবারের প্রধানমন্ত্রী ও দেশটির সর্বোচ্চ শ্রদ্ধার আসনে থাকা রাজনীতিকদের অন্যতম অটল বিহারি বাজপেয়ির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে। দেশটির সরকার সাবেক এই প্রধানমন্ত্রীর মৃত্যুতে সাত দিনের শোক ঘোষণা করেছে। পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সরকার।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস (এইমস) হাসপাতালে মারা যান বাজপেয়ি। গত ৯ সপ্তাহ ধরে এই হাসপাতালে ভর্তি ছিলেন তিনি।

সাবেক এই প্রধানমন্ত্রীর মৃত্যুতে কেন্দ্রীয় সরকার দেশটিতে সাত দিনের শোক ঘোষণা করেছে। অটল বিহারি বাজপেয়ির প্রতি শ্রদ্ধা জানাতে শুক্রবার নয়াদিল্লি, পাঞ্জাব ও উত্তরাখন্ড রাজ্য সরকার সাধারণ ছুটির ঘোষণা দিয়েছে।

বিজেপের দীর্ঘদিনের এই নেতা কিডনি, মূত্রনালি ও বুকে সংক্রমণ নিয়ে গত ১১ জুন থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সাবেক এই বিজেপি প্রধানকে দেখতে গত ২৪ ঘণ্টায় অন্তত দুইবার হাসপাতালে যান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ ছাড়াও কেন্দ্রীয় বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানি, কেন্দ্রীয় রেলমন্ত্রী পীযুষ গয়াল, বিজেপি সভাপতি অমিত শাহ, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীসহ অনেকেই তাকে দেখতে হাসপাতালে যান।

১৯৯৬, ১৯৯৮, ১৯৯৯ সালে তিনবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছিলেন অটলবিহারি বাজপেয়ি। প্রথম দফায় ১৩ দিন, দ্বিতীয় দফায় ১৩ মাস আর তৃতীয় দফায় পূর্ণ সময়ের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্বভার সামলেছেন তিনি। ২০১৪ সালে মোদির সরকার ক্ষমতায় আসার পরে বাজপেয়িকে ভারতরতœ দেওয়া হয়।

প্রধানমন্ত্রিত্ব ছাড়াও ভারতীয়রা বাজপেয়িকে মনে রাখবে এক দুর্দান্ত সাংসদ, কবি, বাগ্মী ও গণতন্ত্রের এক অতন্দ্র প্রহরী হিসেবেও। প্রধানমন্ত্রী হিসেবে রাজধর্ম বরাবরই তার কাছে ছিল প্রথম প্রাধান্যের বিষয়। ২০০২ সালে গুজরাটে ভয়াবহ সাম্প্রদায়িক সহিংসতার সময় এ রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে রাজধর্ম পালনের পরামর্শ দিয়েছিলেন বাজপেয়ি। ভারত যদি ধর্মনিরপেক্ষ না হয়, তা হলে ভারত ভারতই নয়; এমন মন্তব্যও শোনা গিয়েছিল তার মুখে।

১৯২৪ সালে গ¦ালিয়রে জন্ম বাজপেয়ীর। বাবা কৃষ্ণবিহারি বাজপেয়ি কবি ছিলেন। দীর্ঘ এবং ব্যস্ত রাজনৈতিক জীবনের ফাঁকে অবসর খুঁজে নিয়ে অটলবিহারিও কাব্যচর্চা করতেন নিয়মিত। গ¦ালিয়রেই আর্যসমাজের সঙ্গে যুক্ত হয়েছিলেন অটল। তখন ছাত্রাবস্থা। তার পরে যোগ দেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘে।

পরবর্তীতে জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের অত্যন্ত প্রিয়পাত্র হয়ে ওঠেন। ১৯৭৭ সালে জনতা পার্টি সরকারে মন্ত্রী হন তিনি। কিন্তু পরে সংঘপন্থি অন্য নেতাদের সঙ্গে বাজপেয়িও জনতা পার্টি ছেড়ে বেরিয়ে আসেন, গঠিত হয় ভারতীয় জনতা পার্টি। ১৯৮০ সালে প্রতিষ্ঠিত ভারতীয় জনতা পার্টির প্রথম সভাপতিও হন বাজপেয়ি। তার ১৬ বছর পরে প্রথমবার দেশের প্রধানমন্ত্রী হন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close