আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জুলাই, ২০১৮

নির্বাচনে হস্তক্ষেপ

এখন পুতিনকে দায়ী করছেন ট্রাম্প

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে অবস্থান পাল্টেছেন। বুধবার প্রচারিত এক সাক্ষাৎকারে নির্বাচনে হস্তক্ষেপের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনকে দায়ী করেছেন তিনি। পুতিনকে দায়ী করার মধ্য দিয়ে সোমবার দেওয়া বক্তব্য থেকে সরে এলেন ট্রাম্প। সোমবারের ওই বক্তব্য ব্যাপক সমালোচনার মুখে পড়েছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের জন্য পুতিন দায়ী। কারণ, তিনিই দেশটির দায়িত্বে রয়েছেন। আমি যেমন এই দেশে (যুক্তরাষ্ট্র) যেকোনো ঘটনার জন্য দায়ী, তেমনি পুতিনও দায়ী।

মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে দেশটির গোয়েন্দাদের প্রতিবেদনের সঙ্গে একমত পোষণ করেন কি না জানতে চাইলে ট্রাম্প বলেন, হ্যাঁ, আমি আগেও তা বলেছি। আমি অনেকবারই বলেছি। আমি বলছি তা সত্য।

সোমবার ফিনল্যান্ডে পুতিনের সঙ্গে ওয়ান টু ওয়ান বৈঠকে কী বলেছেন জানতে চাইলে ট্রাম্প জবাব দেন, আমি দৃঢ়ভাবেই বলেছি আমাদের ওপর হস্তক্ষেপ চলবে না। আমাদের মধ্যে এটা হতে পারে না।

কিন্তু ট্রাম্প বলেননি যে, মার্কিন গোয়েন্দাদের প্রতিবেদন যদি সত্যি হয় তাহলে পুতিন মিথ্যা কথা বলছেন। এই বিষয়ে তিনি বলেছেন, তারা বা তিনি মিথ্যা বলছেন সেদিকে আমি যেতে চাই না। আমি শুধু বলতে চাই, আমাদের গোয়েন্দা সংস্থাগুলোর ওপর আমার আস্থা রয়েছে। তাই তারা যখন কিছু বলে সেগুলোর গুরুত্ব রয়েছে।

সোমবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের পাশে দাঁড়িয়ে সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, হেলসিংকিতে পুতিনের সঙ্গে বৈঠকে যুক্তরাষ্ট্রের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে দীর্ঘ কথা হয়েছে। এই আলাপচারিতায় ২০১৬ সালের নির্বাচনে তাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত করার পেছনে রাশিয়ার হস্তক্ষেপের কোনো কারণ তিনি দেখতে পাননি। অবশ্য মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো আগেই নিশ্চিত করেছে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ হস্তক্ষেপ হয়েছিল। সোমবারের বক্তব্যে দৃশ্যত মার্কিন গোয়েন্দা দাবি প্রত্যাখ্যান করেন ডোনাল্ড ট্রাম্প।

তবে মঙ্গলবার ওই দাবি থেকে সরে আসেন ট্রাম্প। সোমবারের সংবাদ সম্মেলনে ভুল বলেছিলেন দাবি করেছেন তিনি। জানান, আসলে বলতে চেয়েছিলেন হস্তক্ষেপকারী রাশিয়া না হওয়ার কারণ দেখেন না। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোর প্রতি তার পূর্ণ বিশ্বাস আর সমর্থন রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist