আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জুলাই, ২০১৮

গুহা থেকে কিশোরদ উদ্ধার

সম্মাননা পাচ্ছেন ২ অস্ট্রেলীয় ডুবুরি

থাইল্যান্ডে গুহা থেকে কিশোর ফুটবলারদের উদ্ধারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা অস্ট্রেলিয়ার দুই ডুবুরিকে নাগরিক সম্মাননা দেওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল। তবে অ্যানেসথেটিস্ট রিচার্ড হ্যারিস ও চিকিৎসক ক্রেইগ চ্যালেনকে কী পুরস্কার দেওয়া হবে তা এখনো জানানো হয়নি। টার্নবুল বলেন, গুহার উদ্ধার অভিযানটি বীরত্ব, পেশাদারিত্ব, সুশৃঙ্খল ও একজোট হয়ে কাজ করার অনন্য নিদর্শন ছিল। আমরা অস্ট্রেলিয়ার প্রতিটি মানুষ যে মূল্যবোধ ধারণ করি এটি তার বহিঃপ্রকাশ। আন্তর্জাতিক উদ্ধারকারী দলের সদস্য হিসেবে অভিজ্ঞ ডুবুরি হ্যারিস ও চ্যালেন ‘থাম লুয়াং’ গুহায় প্রবেশ করেছিলেন। গুহার ভেতরে চিকিৎসা কার্যক্রমে বিশেষ করে ডা. হ্যারিস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

গত সপ্তাহে তিন দিন ধরে চলা উদ্ধার অভিযানে ‘ওয়াইল্ড বোয়ার’ নামে থাইল্যান্ডের একটি কিশোর ফুটবল দল ও ?তাদের কোচকে গুহা থেকে উদ্ধার করা হয়।

গুহামুখ থেকে প্রায় ৪ কিলোমিটার ভেতরে কিশোর দলটির সন্ধান পাওয়ার পর থেকেই ডা. হ্যারিস তাদের সঙ্গে সেখানে অবস্থান করেছেন এবং সর্বশেষ ব্যক্তি হিসেবে তিনি গুহা থেকে বেরিয়ে আসেন। সংকটপূর্ণ সময়ে চিকিৎসা বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য থাইল্যান্ড কর্তৃপক্ষও ডা. হ্যারিসকে সম্মান জানিয়েছে।

গত সপ্তাহে তিনি ?সাংবাদিকদের বলেছিলেন, আমাকে বলতেই হচ্ছে, সেখানে (গুহার ভেতরে) কিছু কিছু মুহূর্ত খুবই আতঙ্কজনক ছিল।

তারপরই আমরা দারুণ ফল পাই এবং সত্যিই আনন্দদায়ক কিছু মুহূর্তের মাধ্যমে আমরা অভিযান শেষ করি।

গুহায় উদ্ধার অভিযান চলার মধ্যেই অস্টেলিয়া থেকে নিজের বাবার মৃত্যু সংবাদ পান হ্যারিস। হ্যারিসকে সাহসিকতার জন্য অস্ট্রেলিয়ার সর্বোচ্চ সম্মাননা ‘দ্য ক্রস অব ভ্যালর’ দেওয়ার জন্য দেশটির প্রায় ৪৫ হাজার মানুষ একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করেছেন।

গত ২৩ জুন নিয়মিত প্রশিক্ষণ শেষে দলের এক কিশোরের জন্মদিন উদ্যাপন করতে ‘ওয়াইল্ড বোয়ার’ ফুটবল দল এবং তাদের কোচ চিয়াং রাই প্রদেশের ‘থাম লুয়াং’ গুহার প্রবেশ করে। দলটি প্রবেশের পর আকস্মিক পাহাড়ি ঢলে গুহার ভেতর পানি ঢুকে যাওয়ায় তারা আটকা পড়ে যায়। নিখোঁজ হওয়ার ১০ দিনের মাথায় গুহা মুখ থেকে ৪ কিলোমিটার ভেতরে দলটির সন্ধান পান ২ ব্রিটিশ ডুবুরি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist