আবদুর রহমান রাসেল, রংপুর ব্যুরো

  ১৯ নভেম্বর, ২০১৯

পেটে গজ রেখে সেলাই প্রসূতির মৃত্যু

ডাক্তার ও নার্সদের দায়িত্বহীনতার অভিযোগ

রংপুরে প্রসূতি মায়ের সিজারিয়ান অপারেশন করার পর পেটের ভেতরে গজ-ব্যান্ডেজ রেখেই সেলাই করে দেয় রোজ প্রাইভেট হাসপাতালের চিকিৎসক। তীব্র যন্ত্রণায় অসুস্থ হয়ে পড়লে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অপারেশন করে বের করা হয় ওই সব গজ-ব্যান্ডেজ। অবশেষে চিকিৎসাধীন অবস্থায় গত রোববার রাতে মারা যান প্রসূতি মা নাসিমা বেগম।

রোগীর স্বজন ও হাসপাতাল সূত্রে জানা গেছে, চলতি মাসের পাঁচ নভেম্বর রংপুর নগরীর মীরগঞ্জ তালুক তামপাট গ্রামের রাশেদুল ইসলামের স্ত্রী নাসিমা বেগম নগরীর ধাপের রোজ প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। ওই দিনই তার সিজারিয়ান অপারেশন করা হয় এবং একটি ছেলে সন্তান প্রসব করেন। অপারেশন করার পর নাসিমা বেগমের পেটের ভেতরে গজ-ব্যান্ডেজ রেখেই সেলাই করে দেওয়া হয়। হাসপাতাল থেকে রিলিজ দেওয়ার পর তার পেট ফুলে যায় তীব্র যন্ত্রণায় ছটফট করার পর ১২ নভেম্বর রোজ হাসপাতালে নিয়ে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ সেখানে ভর্তি না করে ব্যবস্থাপত্র দিয়ে ছেড়ে দেয়। বাসায় চলে আসার পর আবার তীব্র ব্যাথায় অসুস্থ হয়ে পড়লে নাসিমা বেগমকে গত শুক্রবার রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আলট্রাসনোগ্রাম করার পর পেটের ভেতরে গজ-ব্যান্ডেজ ধরা পড়ে। গত রোববার দুপুরে তার পেটে অপারেশন করে গজ-ব্যান্ডেজ বের করে চিকিৎসকরা। পরে চিকিৎসাধীন অবস্থায় গত রোববার রাতে মারা যান নাসিমা বেগম।

এ ব্যাপারে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের সার্জিকাল ওয়ার্ডের কর্তব্যরত চিকিৎসক ডা. স্বপন প্রতিদিনের সংবাদকে জানান, প্রসূতির অপারেশন করে পেটের ভেতরে গজ-ব্যান্ডেজসহ আরো কিছু জিনিসপত্র পাওয়া যায়। রোগীর অবস্থা এমনিতেই গুরুত্বর ছিল, তার পেট ফুলে গিয়েছিল ভেতরে রক্তক্ষরণ হওয়ায় রোগীকে আর বাঁচানো সম্ভব হয়নি বলে জানান তিনি।

এদিকে প্রসূতি নাসিমা বেগম মারা যাবার খবরে তার স্বামী রাশেদুল ইসলাম ও ভাই রবিউলসহ অন্য স্বজনরা কান্নায় ভেঙে পড়ে এ সময় হাসপাতাল চত্বরে হৃদয় বিদারক দৃশ্যের সৃষ্টি হয়।

এদিকে রোজ প্রাইভেট হাসপাতাল কর্তৃপক্ষ ঘটনাটিকে ধামাচাপা দেওয়ার জন্য রোগীর স্বজনদের ম্যানেজ করার চেষ্টা করে ব্যর্থ হয়। নাসিমা বেগম মারা যাবার খবর জানাজানি হওয়ায় ওই হাসপাতালের কর্মকর্তা-কর্মচারীরা হাসপাতাল ছেড়ে পালিয়ে যায়।

স্বজনদের অভিযোগ, ডাক্তার ও নার্সদের দায়িত্বহীনতার কারণে সিজারিয়ান অপারেশন করার পর পেটের ভেতরে গজ ব্যান্ডেজ রেখেই সেলাই করে দেওয়ায় ইনফেকশন জনিত কারণে নাসিমা বেগম মারা যান। তারা দায়িত্বরত ডাক্তার নার্সসহ রোজ হাসপাতাল কর্তৃপক্ষের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে।

এদিকে রোজ প্রাইভেট হাসপাতালের ম্যানেজার মোবারক হোসেন মিলন সিজারিয়ান অপারেশন করার কথা স্বীকার করে বলেন, রোগীর পেটে পুজ হয়ে ইনফেকশন হয়েছিল। এ ব্যাপারে রংপুরের সিভিল সার্জন ডা. হিরম্ব বর্মন জানিয়েছেন, এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অভিযুক্ত রোজ প্রাইভেট হাসপাতালের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close