আদালত প্রতিবেদক

  ০৯ জুলাই, ২০১৯

খেলাপিদের ঋণ নেওয়ার বিশেষ সুবিধা বহাল

ঋণখেলাপিদের বিশেষ সুযোগ দিয়ে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারের ওপর হাইকোর্টের স্থিতাবস্থার আদেশ শর্তসাপেক্ষে দুই মাসের জন্য স্থগিত করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে ২ শতাংশ ডাউন পেমেন্টে ৯ শতাংশ সুদে ১০ বছরে খেলাপি ঋণ পরিশোধের যে সুযোগ বাংলাদেশ ব্যাংক ওই সার্কুলারে দিয়েছিল, তা আপাতত কার্যকর থাকছে। আপিল বিভাগ বলেছে, কোনো ব্যবসায়ী এ সুবিধা নিলে দুই মাসের মধ্যে তিনি আর অন্য কোনো ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন না। হাইকোর্টের আদেশের বিরুদ্ধে অর্থ বিভাগের আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারকের আপিল বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন।

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের আবেদনে বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ গত ২১ মে হাইকোর্ট ওই সার্কুলারের ওপর স্থিতাবস্থা জারি করেন। সেসঙ্গে যে রুল সেদিন হাইকোর্ট জারি করেছিলেন, তা নিষ্পত্তির জন্য বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চকে দায়িত্ব দিয়েছেন আপিল বিভাগ।

অর্থ বিভাগের পক্ষে এদিন সর্বোচ্চ আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। আদেশের পর অ্যাটর্নি জেনারেল সাংবাদিকদের বলেন, এটা পলিসি মেটার, শিল্প খাতের সঙ্গে জড়িত। জাতীয় স্বার্থে সরকার এ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে রিটকারীপক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, ঋণখেলাপিদের কাছে যে টাকা আছে তো আছেই। এখন তারা (ঋণখেলাপিরা) এই সুযোগটা (বাংলাদেশ ব্যাংকের দেওয়া বিশেষ সুবিধা) নিয়ে ব্যাংকে যে টাকাগুলো আছে; সে টাকাগুলোও নেওয়ার পথ তৈরি করেছিল। সে পথ যাতে বন্ধ করা যায়, সেই চেষ্টা ছিল আমাদের। আমার মনে হয়, আজকের আদেশের কারণে সেটায় অনেকটাই সফল হয়েছি। ২ শতাংশ ডাউন পেমেন্ট দিলে সরকারের কাছে টাকা আসবে, কিন্তু ব্যাংকের টাকা তারা (নতুন ঋণ) নিতে পারবে না। এর মধ্য দিয়ে আমরা আশা করছি, জনগণের রক্ষিত টাকা রক্ষা করা সম্ভব হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close