পাঠান সোহাগ

  ২০ ফেব্রুয়ারি, ২০১৯

এখনো পাঠকের মনে হুমায়ূন

২০১২ সালের ১২ জুন নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ পারি জমান না ফেরার দেশে। দীর্ঘ সাত বছর হুমায়ূনবিহীন মেলা চলছে। তিনি মেলায় না থাকলেও আছেন পাঠকের মুখে মুখে। একসময় বইমেলার প্রাণ ছিলেন। এখনো তার প্রভাব মেলায় রয়ে গেছে। বিভিন্ন স্টলে হুমায়ূনের বই খোঁজেন তার পাঠকরা। অন্যান্য লেখকের সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হচ্ছে হুমায়ূনের বই। এদিকে গতকাল মঙ্গলবার মেলা প্রাঙ্গণে পরিবেশ ছিল অনুকূলে। দর্শনার্থী, পাঠক ক্রেতার সমাগম ছিল ভালো। বিক্রিও ভালো হয়েছে।

মেলায় অন্য প্রকাশ হুমায়ূন আহমেদের ১২৫টি বই এনেছে। বইয়ের মধ্যে রয়েছেÑ দেয়াল, মধ্যাহ্ন অখন্ড, জোসনা জননীর গল্প, মাতাল হাওয়া, বাদশা নামদার, লীলাবতী, কে কথা কয়, ৭০ দশকের নির্বাচিত পাঁচটি উপন্যাস, ৮০ দশকের পাঁচটি উপন্যাস, ৯০ দশকের পাঁচটি উপন্যাস, শ্রেষ্ঠ প্রেমের উপন্যাস, অদ্ভুত সব উপন্যাস রয়েছে অন্য প্রকাশনীর স্টলে।

মেলায় অন্য প্রকাশের স্টলের সামনে পাঠক দর্শনার্থীর ভিড়। তারা বই উল্টিয়ে পাল্টিয়ে দেখছেন। এ সময় কথা হয় ক্রেতা আনিসুর রহমানের সঙ্গে। তিনি বলেন, ‘হুমায়ুন আহমেদ হিমু পরিবহনের সঙ্গে আছেন, থাকবেন।’ পুরান ঢাকার থেকে মেলায় এসেছেন মিজান মিয়া। তিনি বলেন, শঙ্খনীল কারাগার, দোয়েল, হিমু সিরিজের কয়েকটি বই কিনেছি। অন্য প্রকাশের বিক্রিয়কর্মী আমিরুল বলেন, ‘বেশির ভাগ পাঠক স্টলে এসে হুমায়ূন আহমেদের বই খোঁজেন। একসঙ্গে অনেকগুলো বই কিনে নেয়। নন্দিত নরকে, শঙ্খনীল কারাগার, শ্যামল ছায়া, উড়াল পক্সক্ষী, অচিনপুর, হিমু সিরিজের বইগুলো বেশি বিক্রি হচ্ছে।

লেখক বলছি কর্নার : নিজেদের নতুন প্রকাশিত গ্রন্থের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে মতীন্দ্র মানখিন, ফারুক মঈনউদ্দীন, ওবায়েদ আকাশ, রেজা ঘটক, আলতাফ শাহনেওয়াজ এবং বদরুল হায়দার আলোচনা করেন।

করেন।

নতুন বই : গতকাল অমর একুশে গ্রন্থমেলার ১৯তম দিন ছিল। এদিনে গল্প ৩৪টি, উপন্যাস ১৫টি, প্রবন্ধ সাতটি, কবিতা ৪৫টি, গবেষণা সাতটি, ছড়া পাঁচটি, জীবনী একটি, মুক্তিযোদ্ধা বিষয়ক চারটি, বিজ্ঞান দুটি, ভ্রমণ দুটি, ইতিহাস একটি, চিকিৎসা বা স্বাস্থ্য একটি, অনুবাদ একটি, সায়েন্স ফিকশন একটি ও অন্যান্য ছয়টি নতুন বইসহ ১৪২টি এসেছে।

আজকের অনুষ্ঠান : আজ অমর একুশে গ্রন্থমেলার ২০তম দিন। মেলা চলবে তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত। বিকেল চারটায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সওগাত পত্রিকার শতবর্ষ : ফিরে দেখা শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন ড. ইসরাইল খান। আলোচনায় অংশগ্রহণ করবেন হাবিব আর রহমান, সোনিয়া নিশাত আমিন, আমিনুর রহমান সুলতান। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ড. মুহাম্মদ সামাদ। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, কবিতা-আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close