নিজস্ব প্রতিবেদক

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

বিটুমিনের রাস্তা বাদ দিয়ে কংক্রিটের রাস্তা করুন

সওজের কর্মকর্তাদের পরিকল্পনামন্ত্রী

সড়ক ও জনপথ অধিদফতরের কর্মকর্তাদের এক হাত নিলেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি তাদের উদ্দেশে বলেন, বিটুমিনের রাস্তা টিকবে না। এটা মাথা থেকে দূর করেন। কংক্রিটের রাস্তা তৈরি করেন। কংক্রিটের রাস্তা তৈরির পর ১০ বছরেও হাত দিতে হবে না। যা খরচ একবারেই হয়ে যাবে। তিনি আরো বলেন, বিটুমিনের রাস্তা তৈরির জন্য মাইন্ড সেট করে বসে আছেন কার স্বার্থে? কারো না কারো স্বার্থে এই মাইন্ড সেট করে আছেন। পৃথিবীতে কোথাও এখন আর বিটুমিনের রাস্তা নির্মাণ করা হয় না।

গতকাল রোববার সড়ক ও জনপথ অধিদফতর আয়োজিত ‘বাংলাদেশে মানসম্পন্ন সড়ক অবকাঠামো বিনির্মাণ : সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম। সরকারি কর্মকর্তা ও বেসরকারি খাতের বিশেষজ্ঞরা সেমিনারে অংশ নেন।

একই অনুষ্ঠানে নির্ধারিত আলোচক নগর পরিকল্পনাবিদ ও স্থপতি মোবাশ্বের হোসেন বলেন, রাজনৈতিকভাবে প্রকল্প নেওয়া হয়। ফ্লাইওভার বানানো হয়। কিন্তু যাতায়াত মসৃণ হয় না। পরিকল্পনার অভাব আছে।

আরেক আলোচক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগে অধ্যাপক শামসুল হক বলেন, আমরা শুধু ফ্লাইওভার নির্মাণ করছি। ইন্টারসেকশন নির্মাণ করছি না। কুড়িল ইন্টারসেকশনটি একটি ভালো উদাহরণ বলে মনে করেন তিনি। তার মতে, আমরা সড়ক নির্মাণের সময় মোড়গুলোতে পর্যাপ্ত জায়গা রাখছি না। এর ফলে যানজটের সৃষ্টি হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলাম বলেন, রাজনৈতিক প্রতিশ্রুতির কারণে অনেক সময় জরুরি ভিত্তিতে রাস্তা নির্মাণ করতে হয়। কিছু সড়কের কাজ সময় নিয়ে করা হয়। যেসব সড়ক সময় নিয়ে করা হয়, সেগুলোর অবস্থা বেশ ভালো। গত ১০ বছরে সড়কে অনেক উন্নতি হয়েছে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ সড়ক গবেষণাগারের পরিচালক আবদুল্লাহ আল মামুন। আরো বক্তব্য দেন লেখক কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, হাইওয়ে পুলিশের ডিআইজি আতিকুল ইসলাম, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদ প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close