প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর, ২০১৮

ডুবন্ত বাংলাদেশি জেলেদের উদ্ধার ভারতীয়দের

ঝড়-বৃষ্টির তোড়ে ডুবতে থাকা বঙ্গোপসাগরের ভারতের জলসীমায় ঢুকে পড়া বাংলাদেশি জেলেদের উদ্ধার করেছে ভারতীয় জেলেরা। ঝড়-বৃষ্টির সময় যখন বাংলাদেশি জেলেদের ট্রলার ডুবতে শুরু করে তখন প্রাণ বাঁচাতে সবাই ঝাপ দেন উত্তাল সাগরে। এ অবস্থা দেখে এগিয়ে আসেন ভারতীয় জেলেরা। উদ্ধার হন ১৫ জন বাংলাদেশি জেলে। এর আগে ২০১১ সালেও একইভাবে সাগর থেকে ৯৬ জন ভারতীয় জেলেদের উদ্ধার করেছিল বাংলাদেশি জেলেরা। খবর টাইমস অব ইন্ডিয়া।

ভারতীয় সুন্দরবনের কেন্দোদ্বীপের অদূরে গত শুক্রবার এ ঘটনা ঘটে। বাংলাদেশি ট্রলার ‘ইসরাত জাহান’ এর জেলে মাসুদ হাওলাদার জানান, তারা ট্রলার ডুবতে থাকায় সাগরে ঝাপিয়ে পড়েছিলেন। পরে ‘পিংকি’ নামের একটি ভারতীয় জাহাজের জেলেরা তাদের উদ্ধার করে।

বাংলাদেশি ট্রলারটিতে মোট ১৬ জন জেলে ছিল। তাদের মধ্যে একজনকে উদ্ধার করা যায়নি। তিনি এখনো নিখোঁজ রয়েছেন। ভারতীয় পুলিশ জানায়, জেলেরা বাংলাদেশের লক্ষ্মীপুর, বেথুয়াখালী, বারবুনা ও রাজবল্লভপুর এলাকার বাসিন্দা।

পশ্চিমবঙ্গের জেলে সমিতির নেতা বিজন মাইতি বলেন, ‘বর্তমানে বাংলাদেশি জেলেদের থাকা-খাওয়ার ব্যবস্থা আমরা করছি। তাদের দ্রুত দেশে পাঠাতে পুলিশকে অনুরোধ করেছি। ২০১১ সালে ঝড়ের কবলে পড়ে বঙ্গোপসাগরে আটকা পড়া জেলেদের প্রতি বাংলাদেশিদের উদারতার কথা আমরা ভুলব না। সেবার ৯৬ জন জেলেকে উদ্ধার করে এক সপ্তাহের মধ্যে দেশের ফেরার ব্যবস্থা করেছিল বাংলাদেশের জেলে ও পুলিশ সদস্যরা।’

এ ব্যাপারে পশ্চিমবঙ্গের কোস্টাল পুলিশের ওসি প্রসেনজিৎ জনা জানান, তাদের দেশে পাঠানোর ?উদ্যোগ নিয়েছি আমরা। তবে এ ব্যাপারে কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনে যোগাযোগ করতে হবে। হাইকমিশন রোববার বন্ধ থাকায় সোমবারের আগে যোগাযোগ করা সম্ভব নয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close