শরীফুল রুকন, চট্টগ্রাম

  ১৭ জুলাই, ২০১৮

বন উজাড় করে শিপইয়ার্ড নির্মাণের চেষ্টা

চট্টগ্রামের সীতাকুন্ডের সলিমপুর ইউনিয়নের ফৌজদারহাট ঝুনা মার্কেট এলাকা। সেখানে রয়েছে বন বিভাগের বিশাল কেওড়া বন। এই বনে ১০ হাজারের বেশি গাছ আছে। উপকূলের এসব গাছ রক্ষার জন্য সরকারের কঠোর নির্দেশনা রয়েছে। এরপরও এ জায়গায় একটি শিপব্রেকিং ইয়ার্ড নির্মাণের উদ্যোগ নিয়েছেন সীতাকুন্ডের শিপব্রেকিং ইয়ার্ড ব্যবসায়ী এম এ কাসেম রাজা। তবে এই ব্যবসায়ী তার উদ্যোগের কথা অস্বীকার করেছেন। এলাকার মানুষ বলেছেন এই কেওড়া বন উজাড় হলে পরিবেশের মারাত্মক ক্ষতি হবে।

তিনি সলিমপুর মৌজার এক নম্বর খাস খতিয়ানের ২১ দশমিক ৫৭ একর জমি তার মালিকানাধীন বিবিসি স্টিলের নামে লিজের জন্য জেলা প্রশাসকের রাজস্ব শাখায় আবেদন করেছেন। আবেদন করা ওই জমিতে কমপক্ষে ৫ হাজার কেওড়া গাছ আছে বলে বন বিভাগ সূত্র জানিয়েছে। এদিকে, এম এ কাসেম রাজার আবেদনের পরিপ্রেক্ষিতে উক্ত জায়গাটির বিষয়ে তদন্ত প্রতিবেদন দিতে উপজেলা ভূমি অফিসকে গত ৫ জুলাই জেলা প্রশাসনের রাজস্ব শাখা নির্দেশ দেয়। এ পরিপ্রেক্ষিতে সীতাকুন্ড ভূমি অফিসের একজন সার্ভেয়ার তদন্ত করে সম্প্রতি সীতাকুন্ডের সহকারী কমিশনার (ভূমি) বরাবর প্রতিবেদন জমা দেন। এতে বন বিভাগের হাজার হাজার গাছের তথ্য গোপন করে জায়গাটি বালুচর উল্লেখ করেছেন তিনি। এ ছাড়া বিবিসি স্টিলকে লিজ প্রদানের জন্য তিনি সুপারিশও করা হয় ওই তদন্ত প্রতিবেদনে। প্রতিবেদনটি এখন জেলা প্রশাসক কার্যালয়ে জমা হয়েছে। এই প্রতিবেদনের একটি কপি দৈনিক প্রতিদিনের সংবাদের হাতে এসেছে। ওই প্রতিবেদন অনুযায়ী, খাস খতিয়ানের ২১ দশমিক ৫৭ একর জমি লিজ প্রদানের বিষয়টি এখন অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

অভিযোগ রয়েছে, ভূমি অফিসকে ম্যানেজ করে কেওড়া বন লিজ নিতে যাচ্ছেন এম এ কাসেম রাজা। এ লিজের আবেদন মঞ্জুর হলে সেখানে শিপব্রেকিং ইয়ার্ড নির্মাণের কাজ শুরু হবে। আর তাতে সেখানে থাকা পাঁচ হাজারেরও বেশি সরকারি গাছ উজাড় করা হবে।

উক্ত জায়গায় শিপইয়ার্ড করার উদ্দেশে ইতোমধ্যেই সেখানে একটি-দুটি করে রাতের আঁধারে গাছ কাটা শুরু হয়ে গেছে বলে এলাকাবাসীর অভিযোগ। একসঙ্গে সব গাছ কাটলে ব্যাপক তোলপাড় হতে পারে ভেবে এম এ কাসেম রাজা স্থানীয় কিছু গরিব মানুষকে ব্যবহার করে তিনি গাছগুলো কেটে সাগরে ভাসিয়ে দিচ্ছেন বলে অভিযোগ। লিজের অনুমোদন পেলে সব গাছই শেষ পর্যন্ত কাটা পড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। এতে উপকূলে পরিবেশ হুমকিতে পড়বে।

ফৌজদারহাট ঝুনা মার্কেট এলাকার একজন বাসিন্দা নাম প্রকাশ না করার শর্তে বলেন, বন বিভাগ ও ভূমি অফিসসহ সংশ্লিষ্টদের ম্যানেজ করে কাসেম রাজা কেওড়া বন লিজ নেওয়ার চেষ্টা করছেন। কয়েক মাস আগে থেকে একটি-দুটি করে গাছ কাটার প্রক্রিয়া শুরু হয়েছে। লিজের অনুমোদন পেলে সেখানে থাকা কয়েক হাজার গাছ কাটতে আর কোনো বাধা থাকবে না। গাছ কেটে বনটি উজাড় হলে ঝড়-জলোচ্ছ্বাসসহ প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে পড়ব আমরা।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে এম এ কাসেম রাজা সেখানে শিপব্রেকিং ইয়ার্ড নির্মাণের চেষ্টার কথা পুরোপুরি অস্বীকার করেন। বিবিসি স্টিলের নামে লিজ নিতে জেলা প্রশাসনের কাছে আবেদনের বিষয়টি তুলে ধরার পরও তিনি বলেন, আমি কোনো শিপব্রেকিং ইয়ার্ড করছি না। সেখানে কোনো সাইনবোর্ড নেই। কোনো অফিস নেই। তবে ওই এলাকায় আমি ৩০ গন্ডা জমি কিনেছি। পরে সেখানে ঘর করলেও করতে পারি। কিন্তু এখন পর্যন্ত সেখানে কী করব কোনো পরিকল্পনা নেই আমরা।

সীতাকুন্ডের সহকারী কমিশনার (ভূমি) মো. কামরুজ্জামান বলেন, পুরো বিষয়টি আমরা তদন্ত করে দেখব। চট্টগ্রামের জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বলেন, উপকূলের সরকারি গাছ কেটে কোনো ধরনের স্থাপনা নির্মাণের সুযোগ নেই। বিষয়টি তদন্ত করে আমরা ব্যবস্থা নেব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist