আন্তর্জাতিক ডেস্ক

  ০৪ মে, ২০১৮

নির্বাচন করছেন বুশকে জুতা মারা সেই সাংবাদিক

ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশকে লক্ষ্য করে জুতা ছুড়ে মারা সেই সাংবাদিক দেশটির পার্লামেন্ট নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন। ওই সাংবাদিকের নাম মুনতাদের আল জায়েদি। আগামী ১২ মে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনে তিনি শিয়া নেতা মোক্তাদা আল সদরের জোটের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। ২০০৮ সালে বাগদাদ সফরে গিয়ে তৎকালীন ইরাকি প্রধানমন্ত্রী নুরি আল মালিকিকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলন করছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ।

ওই সংবাদ সম্মেলনে আল বাগদাদিয়া টিভির সাংবাদিক হিসেবে উপস্থিত থাকা জায়েদি হঠাৎ উঠে দাঁড়িয়ে বুশকে ‘কুকুর’ বলে সম্বোধন করে তাকে লক্ষ্য করে তার পায়ে থাকা পরপর দুইটি জুতা ছুড়ে মারেন। তিনি বলছিলেন, দুইটি জুতার একটি হচ্ছে ইরাকি জনগণের বিদায়ী চুম্বন, আর অপরটি মার্কিন অভিযানে নিহতদের স্ত্রী-সন্তানদের পক্ষ থেকে।

তবে ওই সময় দুইটির কোনোটাই মার্কিন প্রেসিডেন্টের গায়ে লাগেনি। এ ঘটনা মুনতাদের আল জায়েদি রাতারাতি আরব বিশ্বে একজন ‘হিরো’ বনে যান।

প্রেসিডেন্ট বুশ তখন বলেছিলেন, তিনি এতে রাগ করেননি বরং আমোদ পেয়েছেন। তিনি বলেন, আমি প্রেসিডেন্ট হিসেবে বহু বিচিত্র ঘটনা দেখেছি, তবে সবচেয়ে আজব ঘটনা ছিল এটাই।

জুতা ছুড়ে মারার সঙ্গে সঙ্গেই দেহরক্ষীরা আল জায়েদিকে আটক করে এবং পরে একজন বিদেশি নেতাকে আক্রমণ করার অভিযোগে আকে ১২ মাসের কারাদ- দেওয়া হয়। ৯ মাস জেল খাটার পর বেরিয়ে এসে আল জায়েদি সাংবাদিকতা ছেড়ে দেন এবং ইউরোপে চলে যান। সেখানে তিনি ইরাকি যুদ্ধে ক্ষতিগ্রস্তদের জন্য একটি মানবিক প্রতিষ্ঠান গড়ে তোলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist