reporterঅনলাইন ডেস্ক
  ১৪ ডিসেম্বর, ২০১৭

ফ্রি মোবাইল ভয়েস অ্যাপসের ব্যবহারে কমছে রাজস্ব

দেশে-বিদেশ কথা বলার উপায় করে দিয়েছে জনপ্রিয় ভাইবার, হোয়াটসঅ্যাপ, ইমোর মতো মোবাইল অ্যাপ্লিকেশন। এতে জনসাধারণের পোয়াবারো হলেও সরকারের কোষাগারে লাভ হচ্ছে না। এসব অ্যাপের জনপ্রিয়তা কমিয়ে দিয়েছে আন্তর্জাতিক টেলিফোন কল ব্যবসা। চলতি বছরের জানুয়ারি থেকে অক্টোবর পর্যন্ত ১০ মাসে বিদেশ থেকে আসা কলের পরিমাণ প্রায় সাড়ে ১৩ শতাংশ কমেছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির হিসাব বলছে, নভেম্বরের শেষে বিদেশ থেকে আসা ভয়েস কলের পরিমাণ দৈনিক গড় ৫ কোটি ৮০ লাখ মিনিটে নেমে এসেছে। বছরের শুরুতে এর পরিমাণ ছিল ৬ কোটি ৭০ লাখ মিনিট।

গড়ে দিনে ৯০ লাখ মিনিট কল কমেছে বলে সর্বশেষ এ পরিসংখ্যানে বলা হচ্ছে। এতে এ খাত থেকে বিটিআরসির আয়ের ওপরও বড় রকমের প্রভাব পড়বে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। দেশে আসা কলের মতো দেশ থেকে বিদেশে যাওয়া কলের পরিমাণও একই হারে কমেছে বলে বলা হচ্ছে।

বিশেষ করে গত কয়েক বছর থ্রিজি সেবা চালু হওয়ার পর স্মার্টফোনের ব্যাপক বিস্তারের ফলে সাধারণ মানুষ আগের চেয়ে অনেক বেশি অ্যাপনির্ভর যোগাযোগ করছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হোয়াটসঅ্যাপ,ইমো,ফেসবুক মেসেঞ্জার,ভাইবার,বিটিআরসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist