reporterঅনলাইন ডেস্ক
  ২১ সেপ্টেম্বর, ২০১৭

ভারতে গুগলের পেমেন্ট অ্যাপ ‘তেজ’ সাড়া ফেলেছে

ভারতে ডিজিটাল মোবাইল পেমেন্ট অ্যাপস ‘তেজ’ চালু করেছে গুগল। গুগলের নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস— দুই অপারেটিং সিস্টেমেই কাজ করবে এই অ্যাপ। তেজ চালুর পরের ২৪ ঘন্টায় ৪১০০০০ সক্রিয় গ্রাহকের দ্বারা ১.৮ কোটি জিএমভি পেয়েছে গুগল। জিএমভি বলতে একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিক্রি হওয়া পণ্যের মোট মূল্য বোঝায়। ইংরেজিসহ ভারতের সাতটি ভাষায় অ্যাপটি উন্মোচন করেছে গুগল।

এর আগে গত সোমবার বিকালে ভারতে তেজ উন্মোচন করেন দেশটির অর্থমন্ত্রী আরুণ জেইটলি। উন্মোচনকালে তিনি বলেন, চলতি বছর জানুয়ারিতে এটি নিয়ে গুগল প্রধান সুন্দার পিচাইয়ের সঙ্গে আলোচনা হয়। ভারতের অর্থনীতি এবং ব্যবসায় দারুণ সম্ভাবনা দেখে গুগল। সামনের মাসগুলোতে নতুন ডিজিটাল অ্যাপটি দিয়ে ডিজিটাল লেনদেনের পরিমাণে বেশ পরিবর্তন আসবে বলে ধারণা করছেন তিনি।

গত বছর দেশটিতে ৫০০ ও ১০০০ রুপির নোট এবং কয়েনের ব্যবহার বাতিল করেন ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদি। এতে দেশটিতে ডিজিটাল পেমেন্ট সেবার ব্যবহার দ্রুত বাড়তে দেখা গেছে। দেশটির এমন সিদ্ধান্তের সুযোগ নিতে সোমবার শুধু ভারতে ‘তেজ’ চালু করেছে মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠানটি।

এই পেমেন্ট সেবাটি দেশটির ইউপিআই (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) স্ট্যান্ডার্ডভিত্তিক। গুগলের এই অ্যাপটি সরাসরি ভারতের স্থানীয় জনপ্রিয় মোবাইল ওয়ালেট সিস্টেম ‘পেটিএম’-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। বর্তমানে ভারতে ২০ কোটিরও বেশি পেটিএম গ্রাহক রয়েছে। গুগলের ওয়েবসাইটে বলা হয়, ভারতের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে তেজ। দেশটির প্রযুক্তি কেন্দ্রগুলো দ্রুত বৃদ্ধি পাচ্ছে বলেও জানায় তারা। এর আগে গুগল ধারণা প্রকাশ করেছিল ২০২০ সালের মধ্যে ভারতের ই-কমার্স বাণিজ্যের মূল্য হবে ১০ হাজার কোটি মার্কিন ডলার।

অ্যাপলে পে, অ্যান্ড্রয়েড পে এবং স্যামসাং পে-এর মতোই গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকবে গুগল তেজ। আপাতত চারটি ব্যংকের সঙ্গে কাজ করছে তেজ। এর মাধ্যমে গ্রাহক অর্থ স্থানান্তর, পেমেন্ট নিতে ও কেনাকাটায় মূল্য পরিশোধ করতে পারবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তেজ,ডিজিটাল পেমেন্ট,গুগলের তেজ,ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস,ডিজিটাল পেমেন্ট সেবা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist