reporterঅনলাইন ডেস্ক
  ২০ সেপ্টেম্বর, ২০১৭

ইনস্টাগ্রামে অনলাইন বিজনেস

বিশ্বের অনেক তরুণ উদ্যোক্তারা ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামকে এখন অনলাইন বিজনেসের প্লাটফর্ম হিসেবে বেছে নিচ্ছেন। ইনস্টাগ্রাম স্টোরিজ, উন্নত ফটো ফিল্টার ও ২৪ ঘণ্টার মধ্যে শর্ট ভিডিও ডিলিট হওয়ার ফিচারগুলো অ্যাপটিকে ব্যবসার জন্য উপযুক্ত ক্ষেত্র হিসেবে তৈরি করছে। বিশ্বজুড়ে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর সংখ্যা এখন ৭০ কোটি।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট থেকে জানা গেছে, ফ্যাশন স্টাইলিশ ডোনা ম্যাকুলচের মতে ছোট ছোট প্রতিষ্ঠানের জন্য এখন ইনস্টাগ্রামে ছবি পোস্ট করাই যথেষ্ট। তিনি আরও বলেন, এখন আর কেউ বিজনেস কার্ড চায় না। সবাই ইনস্টাগ্রামের আইডি চায়।

ইয়োগা প্রশিক্ষক ক্যাট মিফান বলেছেন, ইনস্টাগ্রামের মাধ্যমে মানুষকে ইয়োগা সম্পর্কে আগ্রহী করে তোলার পাশাপাশি তিনি ইয়োগার সরঞ্জামও বিক্রি করেছেন । বিশ্বজুড়ে তার ফলোয়ার সংখ্যা ৭৭ হাজার। তবে তিনি শুধু পণ্যের ছবিই পোস্ট করেন না , ক্যাপশন লেখেন সময় নিয়ে। কখনও ছবি তোলার চেয়েও বেশি সময় ব্যয় করেন ক্যাপশন লিখতে। ডোনা ও ক্যাট দু’জনের মতেই ইনস্টাগ্রামের হ্যাশট্যাগ ব্যবহারকারীদের দৃষ্টি আকর্ষণের জন্য খুব শক্তিশালী একটি মাধ্যম। শুধু বিজনেস নয় ফটোগ্রাফারদের জন্যও ইনস্টাগ্রাম একটি আশীর্বাদ।

অন্যদিকে ফটোগ্রাফার ড্যানি কয়ের বর্তমানে ইনস্টাগ্রাম কনসালটেন্ট হিসেবেও কাজ করছেন। ১ লাখ ৭৩ হাজার ফলোয়ার রয়েছে তার। গ্রাহক সংখ্যা বাড়াতে অনেক কোম্পানিই ড্যানিকে দিয়ে নিজেদের পণ্যের ছবি তোলায়। ফটো শেয়ারিং এই প্লাটফর্মে নিজেদের ব্র্যান্ডের প্রচারণা বাড়ানোই তাদের মূল উদ্দেশ্য।

এর আগে ২০১২ সালে যখন ফেসবুকে এক বিলিয়ন ডলার দিয়ে ইনস্টাগ্রামকে কিনেছিল তখন অনেকেই সংশয় প্রকাশ করে বলেছিলেন, ১৮ মাস বয়সী এ অ্যাপ কিনতে এত খরচ ! কিন্তু ফেসবুক যে হিসাব-নিকাশ করেই অ্যাপটি কেনার সিদ্ধান্ত নিয়েছিল সে বিষয়ে এখন প্রায় সবাই একমত। তাই তো দিন দিন ইনস্টাগ্রামের জনপ্রিয়তা বাড়ছে এবং ভিন্ন ধারার বিজনেস প্লাটফর্ম হিসেবে ব্যবহৃত হচ্ছে।

পিডিএসও।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইনস্টাগ্রাম,বিজনেস প্লাটফর্ম,ফেসবুক,ফটো শেয়ারিং সাইট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist