reporterঅনলাইন ডেস্ক
  ১৯ আগস্ট, ২০১৭

এবার ভুয়া ভিডিওর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে ফেসবুক

নিউজ ফিডে ক্লিকবেইট ভিডিও পোস্ট

সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক তাদের নিউজ ফিডে ভুয়া খবর ছড়ানো বন্ধে চেষ্টা করে যাচ্ছে। এবার প্রতিষ্ঠানটি নিউজ ফিডে ক্লিকবেইট ভিডিও পোস্ট বন্ধের জন্য দুটি উদ্যোগ নিয়েছে। ইমেজের মধ্যে ভুয়া ভিডিও প্লে বাটন এমবেড করা এবং স্থির ইমেজ ভিডিওকে উদ্দেশ্য করে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

ফেসবুক এর অ্যালগরিদম সক্রিয়ভাবে ভিডিও প্রচার করে, বিশেষ করে লম্বা ভিডিওগুলো। স্প্যামাররা ব্যবহারকারীদের ম্যালশাস বিজ্ঞাপনসহ নিম্ন মানের ওয়েবসাইটের লিঙ্কগুলোকে ক্লিক করার জন্য এটি ব্যবহার করছে। এক ব্লগ পোস্টে ফেসবুক জানিয়েছে, যেসব নিউজফিডের লিংকে ভুয়া প্লেবাটন বা ভিডিওর মতো ছবির ওপর প্রিভিউ প্লেবাটনের ছবি থাকবে সেগুলো একেবারে নিচে নামিয়ে দেবে প্রতিষ্ঠানটি। অর্থাৎ যারা এ ধরনের ভুয়া ভিডিও দেখার কথা বলে কৌশলে লাইক শেয়ার করতে চান তাদের ওই পোস্টগুলো বেশি মানুষের কাছে যাবে না। এছাড়াও কোনো স্থির ছবি ভিডিওর ক্ষেত্রে ব্যবহার করলে তার র‍্যাংকিং কম দেখাবে ফেসবুক। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই ভিডিও ক্লিকবেইট পোস্ট নিউজ ফিডে হ্রাস পেতে শুরু করবে।

প্রসঙ্গত ফেসবুক ২০১৬ সালের মার্কিন নির্বাচনের পর থেকেই কনটেন্ট মডারেশনের কাজ করছে। কেননা সে সময় থেকেই ফেসবুকের বিরুদ্ধে ভুয়া খবর ছাড়ানোর অভিযোগ আসতে শুরু করে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভুয়া,ভিডিও,ফেসবুক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist