reporterঅনলাইন ডেস্ক
  ৩০ সেপ্টেম্বর, ২০১৮

দেশে চাকরির সন্ধান দেবে গুগলের অ্যাপ ‘কর্ম’

বাংলাদেশের চাকরিপ্রার্থীদের জন্য ‘কর্ম’ নামে একটি অ্যাপ চালু করেছে গুগল। বাংলাদেশের চাকরির বাজারে এর মাধ্যমে নতুন মাত্রা যোগ হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছেন।

অ্যাপটি মেশিন লার্নিং’ ব্যবহার করে ‘বেস্ট ম্যাচ’ মডেলিংয়ে সামঞ্জস্য রেখে চাকরিপ্রার্থীর সঙ্গে গ্রহণযোগ্য চাকরির সংযোগ করে দেবে। এটি চাকরিপ্রার্থী ও নিয়োগদাতা উভয়ের জন্যই টু-ওয়ে রেটিং সিস্টেম। এটি ইনফরমাল চাকরির বাজারে নির্দিষ্ট কাঠামো ও মেট্রিকস তৈরি করবে। সেই সঙ্গে কর্ম ইন্টারভিউ উপস্থিতি, সফল নির্বাচন, সনদ প্রদান এবং চাকরিপ্রার্থীর অভিজ্ঞতা সংগ্রহ, স্বয়ংক্রিয়ভাবে চাকরিপ্রার্থীর অভিজ্ঞতা ও দক্ষতার ভিত্তিতে সিভি তৈরি করে দেবে।

সম্প্রতি রাজধানীর একটি রেস্টুরেন্টে ‘কর্মে’র আনুষ্ঠানিক যাত্রার ঘোষণা দেন এই অ্যাপ তৈরির প্রকল্পের প্রধান বিকি রাসেল। তিনি বলেন, বাংলাদেশের পড়ালেখা শেষ করার পর যুব সমাজের একটি বড় অংশই চাকরির জন্য হন্যে হয়ে ঘুরছে। তাদের অনেকেই জানে না কোথায় চাকরি, কেমন যোগ্যতা লাগবে আর কীভাবেই বা যোগাযোগ ও আবেদন করতে হবে।

অন্যদিকে যারা চাকরি দেবেন তারাও তাদের প্রয়োজনের সঠিক কর্মীটি খুঁজে পেতে উদগ্রীব থাকেন। এ ছাড়া চাকরির চুক্তি, বেতন, শর্ত ও সুবিধার বিষয়গুলোও এখানে অনেক সময় অস্পষ্ট দেখা যায়। বাংলাদেশ এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্টে রয়েছে যেখানে প্রতি বছর লাখ লাখ তরুণ চাকরির বাজারে আসছে। সেখানে অনানুষ্ঠানিক চাকরিগুলোতে অনেক কর্মী লাগছে, অনেক তরুণ চাকরি নিচ্ছে। আর এসব বিবেচনায় ‘কর্ম’ শুরু।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত ২১ হাজারেরও বেশি কর্মসংস্থান হয়েছে কর্মের মাধ্যমে। যেখানে এক হাজারেরও বেশি নিয়োগদাতা যুক্ত ছিলেন।

২০১৭ সালের শেষ দিক হতে এটি পরীক্ষামূলকভাবে চলছিল। গুগলের স্টার্টআপ তৈরির প্রকল্প এরিয়া ১২০-এর অধীনে এই অ্যাপ তৈরির কাজ হয়েছে। প্রাথমিকভাবে সেখান থেকে বিনামূল্যেই সব ধরনের সেবা মিলবে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুগল,কর্ম অ্যাপ,চাকরির অ্যাপ,চাকরির খবর
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close