কক্ষপথে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট

প্রকাশ : ২১ মে ২০১৮, ২০:০০ | আপডেট : ২২ মে ২০১৮, ০৩:৪০

অনলাইন ডেস্ক

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ কক্ষপথে অর্থাৎ ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে পৌঁছেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বাংলাদেশ সময় গত ১১ মে মধ্যরাতের পর উৎক্ষেপণের ১০দিনের মাথায় আজ সেমাবার সন্ধ্যায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি কক্ষপথে পৌঁছেছে। আজ সন্ধ্যায় বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমাদের স্যাটেলাইট কক্ষপথে তার অবস্থান নিয়েছে। সাধারণত স্থিতিশীল হতে ১২দিন সময় নেয়। আমরা আশা করছি ২-৪ দিনের মধ্যেই এটি স্বাভাবিক হয়ে যাবে।
প্রসঙ্গত গত ১১ মে রাত ২টা ১২ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে মহাকাশে পাঠানো হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। যুক্তরাষ্ট্রের উৎক্ষেপণস্থল থেকে এই কক্ষপথের দূরত্ব ৩৬ হাজার কিলোমিটার। কক্ষপথে চূড়ান্ত অবস্থান নেয়ার পর পৃথিবী থেকে ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় পৃথিবীর সমান গতিতেই ঘুরবে স্যাটেলাইটটি। পৃথিবীর মতো ২৪ ঘণ্টায় একবার সূর্যকে প্রদক্ষিণ করবে এটা। ফলে পৃথিবী থেকে স্যাটেলাইটটিকে স্থির মনে হবে।
বাংলাদেশ সরকারের চুক্তি অনুযায়ী, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্মাতা প্রতিষ্ঠান থ্যালেস এলেনিয়া স্পেস প্রথম তিন বছর বাংলাদেশের সঙ্গে যৌথভাবে স্যাটেলাইটটি পর্যবেক্ষণের কাজ করবে। এরমধ্যে সক্ষমতা তৈরি হয়ে গেলে পর্যবেক্ষণের দায়িত্ব বাংলাদেশের ওপর ছেড়ে দেবে ফরাসি কোম্পানিটি। বাংলাদেশ থেকে স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের জন্য দুটি গ্রাউন্ড স্টেশন তৈরি করা হয়েছে। জয়দেবপুরের গ্রাউন্ড স্টেশনটিই স্যাটেলাইট নিয়ন্ত্রণের মূলকেন্দ্র হিসেবে কাজ করবে। বিকল্প হিসেবে ব্যবহার করা হবে রাঙামাটির বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনটি।

পিডিএসও/মুস্তাফিজ