reporterঅনলাইন ডেস্ক
  ১৮ ফেব্রুয়ারি, ২০১৮

জিমেইলে আসছে নানা পরিবর্তন

এবার জিমেইল সেবায় নানা পরিবর্তন আনতে যাচ্ছে গুগল। নতুনভাবে ঢেলে সাজার উদ্যোগ নেওয়া হচ্ছে। শিগগিরই এই পরিবর্তন দেখতে পাবেন এর ব্যবহারকারীরা। গুগল জানিয়েছে, আগের থেকে ভাল পরিষেবা দেওয়ার জন্য করা হচ্ছে এই পদক্ষেপ। একই সঙ্গে নিজেদের এএমপি প্রোজেক্ট অর্থাৎ ‘অ্যাকসিলারেটেড মোবাইল পেজেস’ প্রযুক্তিকে জিমেইলের সঙ্গে যুক্ত করারও পরিকল্পনা করছে গুগল।

গুগলের পক্ষ থেকে বলা হয়, এএমপি প্রযুক্তি হলো মোবাইল ফোনে কোনও ওয়েব পেজের এএমপি ভার্সন অনেক বেশি তাড়াতাড়ি খুলে যায়। আর এটি যথেষ্ট মোবাইল-বান্ধবও বটে। এবার জিমেইলের সঙ্গে এটি যুক্ত হলে ই-মেইল পরিষেবাও আগের থেকে উন্নত হয়ে উঠবে।

দ্বিতীয়ত, এর ফলে ই-মেলের একই উইন্ডোতে গ্রাহকরা আগের থেকে আরও অনেক বেশি ‘অপশন’ পাবেন। এর জন্য আলাদা কোনও পেজ খুলতে হবে না। একইসঙ্গে এটি আপনার ই-মেল সংক্রান্ত যাবতীয় তথ্য ‘আপডেটেড’ও রাখবে। বার বার ‘রিফ্রেশ’ করতে হবে না।

তৃতীয়ত, যে নয়া বদল আনার কথা হচ্ছে, তার কাজ এখনও শেষ হয়নি। চলছে। চতুর্থত, গুগল নিজেই একাধিক বড় বড় সংস্থার সঙ্গে এই নতুন বৈশিষ্ট্যের কার্যকারিতা নিয়ে আলোচনা চালাচ্ছে। এই সব সংস্থার মধ্যে রয়েছে ‘পিইন্টারেস্ট’, ‘বুকিং.কম’ এবং ডুডল। উদ্দেশ্য সফল হলে ‘ব্রাউস’ করার মতো ‘কনটেন্ট’ এবং হোটেল বুকিংয়ের মতো কাজ সহজেই সম্ভব।

জিমেইল গ্রাহকদের জন্য আরও একটি সুখবর রয়েছে । ১ জিবির চেয়েও কম র‍্যাম বিশিষ্ট স্মার্টফোনের জন্য জিমেইরল এর একটি লাইট ভার্সন জি মেল-গো লঞ্চ করা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জিমেইল,গুগল,জিমেইল গ্রাহক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist