reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০১৮

‘অনলাইন প্রতারক’ চক্রের ১৪ সদস্য আটক

ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে অর্থ আত্মসাতের অভিযোগে ১৪ জনকে আটক করেছে র‌্যাব-১। বুধবার দিবাগত রাতে রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। বৃহস্পতিবার র‌্যাবের পক্ষ থেকে সংবাদ সম্মেলনে গণমাধ্যমকে এ তথ্য জানানো হয়।

আটকৃতদের মধ্যে নাইজেরিয়ার নাগরিক ৭ জন, উগান্ডার নাগরিক ২ জন, ক্যামেরুনের নাগরিক ১ জন, কঙ্গোর নাগরিক ১ জন, লাইব্রেরিয়ার নাগরিক ১ জন, তানজানিয়ার নাগরিক ১ জন এবং মোজাম্বিকের ১ জন নাগরিক রয়েছেন।

র‌্যাব জানান, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে অভিনব কায়দায় সাধারণ মানুষের সঙ্গে সম্পর্ক স্থাপন করে প্রতারণা করে আসছিল আন্তর্জাতিক অনলাইন প্রতারক চক্রটি। ভার্চুয়াল জগতে নজরদারির মাধ্যমে তাদের চিহ্নিত করার পর, রাজধানীর উত্তরা, বারিধারা ও বসুন্ধরা এলাকায় বিশেষ অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটকৃতদের বরাত দিয়ে র‌্যাব জানায়, প্রতারকরা ফেসবুকে বিভিন্ন ভুয়া নামে একাউন্ট খুলে নারী, পুরুষ ও ব্যবসায়ীদের টার্গেট করে সখ্য গড়ে তুলত। তারা নিজেদের আফগানিস্থানে যুদ্ধরত নারী/পুরুষ সেনা অথবা বিদেশি অথবা জাতিসংঘের কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে সখ্য গড়ে তুলত অথবা এ দেশীয় ব্যবসায়ীদের কাছে ব্যবসায় সুযোগ তৈরির কথা বলত। এরই এক পর্যায়ে তারা জানাত, তাদের বন্ধু বাংলাদেশে যাবে যার কাছে সে তার জন্য দামি উপহার পাঠাচ্ছে। উপহার হিসেবে দামি ফোন, অলংকার অথবা বিপুল পরিমাণে নগদ টাকা থাকার কথা বলত। এরপরে ওই বন্ধু বাংলাদেশে এসে টার্গেটকে ফোন দিয়ে তার বিদেশে অবস্থানরত বন্ধুর রেফারেন্স দিয়ে কথা বলত এবং জানাত যে, তার উপহারসামগ্রী কাস্টমাসে আটকে আছে যা ছড়ানোর জন্য কিছু অর্থের প্রয়োজন। তারা বিষয়টাকে বিশ্বাসযোগ্য করার জন্য এ দেশীয় কিছু লোক সহযোগিতা করত, যারা বিভিন্ন ব্যক্তির একাউন্ট নম্বর জোগাড় করে দিত বিনিময়ে তারা এবং ওই সমস্ত একাউন্টের মালিকরা নির্দিষ্ট কমিশন পেত। পরবর্তীতে তারা তাদের ব্যবহৃত নম্বর বন্ধ করে দিত। এভাবেই তারা দিনের পর দিন প্রতারণা করে আসছিল।

র‌্যাব আরো জানায়, এই চক্রের মূল হোতা মার্ক নামের একজন নাইজেরিয়ার নাগরিক। এছাড়াও বাংলাদেশি কিছু প্রতারকদের সনাক্ত করা হয়েছে। এই চক্রটি প্রতিমাসে ৩০/৩৫ লাখ টাকা উপার্জন করত এবং মানি লন্ডারিংয়ের মাধ্যমে এই টাকা বিদেশে পাঠিয়ে দিত বলে আটকৃতরা জানায়।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজধানী,অর্থ আত্মসাত,আটক,অনলাইন প্রতারক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close