কলকাতা প্রতিনিধি

  ০৮ ফেব্রুয়ারি, ২০১৮

ভারতে বাংলাদেশি রোগীর সর্বস্ব চুরি করলেন মামা

বসে থাকা বাঁ থেকে প্রথম ব্যক্তি আইনাল হক

২২ বছরের বাংলাদেশি যুবক তারিক হাসান কিডনি প্রতিস্থাপনের জন্য বাবা লুৎফর রহমানের সঙ্গে এসেছেন কলকাতায়। তারা ওঠেন কলকাতার বাইপাস রোডের এক নামি হাসপাতালের কাছের রেস্ট হাউসে। ওই হাসপাতালেই চিকিৎসা হবে তারিক হাসানের।

১৭ জানুয়ারি বাংলাদেশের নওগাঁর গ্রাম থেকে আসেন তারিকের মামা আইনাল হক। আইনাল তার একটি কিডনি দান করবেন ভাগ্নের জন্য। সেভাবে পাসপোর্ট ভিসাসহ প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে তিনি পা রাখেন কলকাতায়। আইনাল গরিব বিধায় এবং পরিবারের ভবিষ্যতের কথা ভেবে একটি কিডনি ভাগ্নেকে দিতে তিনি সম্মত হন।

কিন্তু হঠাৎ করেই খোয়া যায় লুৎফর ও তার ছেলে তারিকের মুঠোফোন, পাসপোর্ট, অর্থসহ চিকিৎসা-সংক্রান্ত কাগজপত্র। উধাও হয়ে যান মামা আইনাল। এ অবস্থায় চিকিৎসা তো দূরের কথা লুৎফর ও তারিকের দেশে ফেরা নিয়ে দেখা দেয় অনিশ্চয়তা। ৩ ফেব্রুয়ারি লুৎফর ওই এলাকার পূর্ব যাদবপুর থানা-পুলিশের শরণাপন্ন হন। তারা মামলা করেন।

পুলিশ এরপর আইনালের মুঠোফোন ট্র্যাক করে দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর থানা এলাকার কুম্ভমণ্ডল পাড়ার মুজিবর মণ্ডল নামের এক যুবকের সন্ধান পায়। পুলিশের জিজ্ঞাসাবাদে মুজিবর জানান, আইনালকে বাংলাদেশে পাঠিয়ে দেওয়ার জন্য সাহায্য করছেন স্মরজিৎ দাস নামের বনগাঁ সীমান্তের এক যুবক। গত রোববার রাতেই তাকে সীমান্ত পার করিয়ে দেওয়ার কথা ছিল।

এরপর পুলিশ স্মরজিৎ দাসকে তার বাড়ি থেকে গ্রেফতার করে। তার কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, বনগাঁ থানার পুলিশ রোববারই বনগাঁর সীমান্ত এলাকা থেকে আইনালকে ধরে ফেলে। উদ্ধার হয় চুরি যাওয়া অর্থ ও নথিপত্রের অধিকাংশই। আইনাল, মুজিবর ও স্মরজিৎ-তিনজনকেই পুলিশ গ্রেফতার করে।

জেরার মুখে আইনাল পুলিশকে জানান, তার তেমন রোজগার নেই। মেয়ে বড় হচ্ছে, তাই টাকার দরকার ছিল। এ জন্যই একটি কিডনি বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। আইনাল দাবি করেন, তাকে তার ভগ্নিপতি একটি কিডনির জন্য সাড়ে তিন লাখ টাকা দেওয়ার প্রতিশ্রুতি দিলেও শেষ পর্যন্ত তা দেননি। তাই রাগের বশবর্তী হয়ে তিনি টাকা পয়সা চুরি করে পালিয়ে যান। লুৎফর পুলিশকে বলেছেন, আইনালের সঙ্গে তার কোনো আর্থিক চুক্তির কথা হয়নি। বলা হয়েছিল, ভবিষ্যতে আইনালের যাতে কোনো অসুবিধা না হয়-সে দিকটি তিনি দেখবেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চোর,সর্বস্ব চুরি,কিডনি প্রতিস্থাপন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist