reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ডিসেম্বর, ২০১৬

উদীচীর ২০তম জাতীয় সম্মেলন

‘জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই’

জনতার ঐক্যে দানবের দম্ভ ভাঙার প্রত্যয় নিয়ে শুরু হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলন। বৃহস্পতিবার কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় সম্মেলনের আনুষ্ঠানিকতা। উদীচীর কেন্দ্রীয় সংসদের সহসভাপতি শংকর সাওজালের গ্রন্থনা ও নির্দেশনায় উদ্বোধনী পরিবেশনায় অংশ নেন সংগঠনটির শিল্পী-কর্মীরা।

উদ্বোধনী পরিবেশনা শেষে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন মহান ভাষা আন্দোলনের অন্যতম সৈনিক ডা. সাঈদ হায়দার। উদ্বোধনী পর্ব শেষে একটি শোভাযাত্রা নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সারা দেশ থেকে আগত উদীচীর শিল্পী-কর্মীর অংশগ্রহণে শোভাযাত্রায় তিনটি বিষয়ের উপর প্রাধান্য দিয়ে সাজসজ্জা করা হয়।

সুন্দরবনের কাছেই রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ বন্ধের দাবি, ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু ও অন্যান্য অমুসলিম সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক হামলার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জসহ পাহাড়ে ও সমতলে আদিবাসী জনগোষ্ঠীর ওপর অত্যাচার-নির্যাতনের প্রতিবাদ জানিয়ে নানা ব্যানার, ফেস্টুন, প্রতিকৃতি প্রদর্শন করা হয় শোভাযাত্রায়।

উদ্বোধনী আলোচনার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক প্রবীর সরদার। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি কামাল লোহানীর সভাপতিত্বে আলোচনাসভায় অংশ নেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান কৌঁসুলি গোলাম আরিফ টিপু। এ পর্বটি সঞ্চালনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

উদীচীর ২০তম জাতীয় সম্মেলনের শ্লোগান নির্ধারণ করা হয়েছে, ‘জনতার ঐক্য দানবের দম্ভ ভাঙবেই’। সম্মেলনের তিন দিনব্যাপী অনুষ্ঠানসূচি অনুযায়ী—২৩ ও ২৪ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল পর্যন্ত কাজী বশির মিলনায়তন (ঢাকা মহানগর নাট্যমঞ্চ, গুলিস্তান)-এ চলবে সম্মেলনের সাংগঠনিক অধিবেশন। এবারের সম্মেলনে প্রায় এক হাজার পাঁচশ প্রতিনিধি ও পর্যবেক্ষক অংশ নিচ্ছেন। ২৩ ও ২৪ ডিসেম্বর, শুক্র ও শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। আগামী ২৪ ডিসেম্বর বিকেলে পরবর্তী দুই বছরের জন্য নতুন কেন্দ্রীয় নেতৃত্ব নির্বাচন এবং নতৃন নেতৃত্বের শপথ গ্রহণের মধ্য দিয়ে শেষ হবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর ২০তম জাতীয় সম্মেলনের অনুষ্ঠানমালা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
উদীচীর জাতীয় সম্মেলন,বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী,উদীচী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist