আব্দুস সবুর, বালিয়াডাঙ্গী (ঠাকুরগাঁও)

  ২৪ এপ্রিল, ২০২৪

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী

মিছিল-আলোচনায় খাপড়া ওয়ার্ডের শহীদদের স্মরণ

খাপড়া ওয়ার্ডে শহিদদের স্মরণে বুধবার ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে লাল পতাকা মিছিল থেকে তোলা। ছবি: প্রতিদিনের সংবাদ

খাপড়া ওয়ার্ডে শহিদদের স্মরণে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে লাল পতাকা মিছিল ও আলোচনা সভা হয়েছে। ঐতিহাসিক খাপড়া ওয়ার্ড দিবস উপলেক্ষে বুধবার (২৪ এপ্রিল) উপজেলার পাড়িয়া ইউনিয়নের শালডাঙ্গায় শহিদ কমরেড কম্পরাম সিং স্মৃতি কমপ্লেক্স চত্বরে এর আয়োজন করে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঠাকুরগাঁও জেলা কমিটি।

অনুষ্ঠানে আলোচনা সভার শুরুতে খাপড়া ওয়ার্ডের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। পরে একটি লাল পতাকা মিছিল এলাকা প্রদক্ষিণ করে কমপ্লেক্স চত্বরে এসে শেষ হয়।

অনুষ্ঠানে সিপিবির বালিয়াডাঙ্গী উপজেলা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা দবিরুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা কমিটির সভাপতি ইয়াকুব আলী, সাধারণ সম্পাদক আবু সায়েম, সম্পাদক মন্ডলীর সদস্য চৌধুরী আনোয়ার হোসেন, সদস্য সেতারা বেগম, রেজওয়ানুল হক রিজু, বালিয়াডাঙ্গী উপজেলা সাধারণ সম্পাদক মুসলেম উদ্দীন, শহীদ কমরেড কম্পরাম সিংয়ের নাতি আরশি লাল, তেভাগা আন্দোলনের নেতা হাজী মোহাম্মদ দানেশের নাতি সুলতান উল নাঈম শুভ, হেলকেতু সিংয়ে ছেলে বুধু রাম সিং সহ অন্যরা।


  • খাপড়া ওয়ার্ডের শহীদদের দেখানো পথ দেশের শোষিত, বঞ্চিত, মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামকে প্রাণিত করবে: আলোচনা সভায় বক্তারা
  • শহিদ কমরেড কম্পরাম সিং স্মৃতি কমপ্লেক্স চত্বরে সিপিবি ঠাকুরগাঁও জেলা কমিটির অনুষ্ঠান

বক্তারা বলেন, আজ (বুধবার) খাপড়া ওয়ার্ডের সকল শহীদদের স্মরণে শহিদ কম্পরাম সিংহ স্মৃতি কমপ্লেক্স ও জন্মস্থানে লালপতাকা মিছিল এবং আলোচনা সভার আয়োজন করা হয়েছে। খাপড়া ওয়ার্ডের শহীদদের দেখানো পথ দেশের শোষিত, বঞ্চিত, মেহনতি মানুষের অধিকার আদায়ের সংগ্রামকে প্রাণিত করবে ও পথ দেখাবে।

ইতিহাস থেকে জানা যায়, ১৯৫০ সালের ২৪ এপ্রিল রাজশাহী কেন্দ্রীয় কারাগারের খাপড়া ওয়ার্ডে জেলবন্দী কমিউনিস্ট নেতারা রাজবন্দীর মর্যাদা ও ভাল খাবারের দাবিতে অনশন করছিলেন। সে সময় খাপড়া ওয়ার্ড থেকে আটজন রাজবন্দীকে কনডেম সেলে স্থানান্তারিত করার সময় ডিভিশন না পাওয়ায় প্রতিবাদ করেন। ওই দিন জেলার বিলের নির্দেশে ৪০ জন রাজবন্দীর ওপর নির্বিচারে গুলিচালায় কারারক্ষীরা।

কারারক্ষীদের গুলিতে খাপড়া ওয়ার্ডে তেভাগা আন্দোলনের নেতা ঠাকুরগাঁওয়ের কম্পরাম সিং, ছাত্রনেতা আনোয়ার হোসেন, শ্রমিক নেতা বিজন সেন, মোহিনী মিলের সংগঠক সুধীন ধর, শ্রমিক হানিফ শেখ, কুষ্টিয়ার রেলশ্রমিক দিলওয়ার হোসেন ও ময়মনসিংহের ছাত্র সংগঠক সুখেন ভট্টাচার্য শহীদ হন। এছাড়া অন্যরা মারাত্মকভাবে আহত হন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঠাকুরগাঁও,বালিয়াডাঙ্গী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close