শিবগঞ্জ (বগুড়া) প্রতিনিধি

  ২৪ এপ্রিল, ২০২৪

বগুড়ার শিবগঞ্জ

টানা উচ্চ তাপমাত্রার কারণে মরিচ চাষ নিয়ে বিপাকে কৃষক

শিবগঞ্জে টানা কয়েকদিনের তীব্র রোদে মরিচের গাছ নষ্ট হওয়ার উপক্রম। মরিচ গাছ পরিচর্যায় ব্যস্ত কৃষক আ. সামাদ -প্রতিদিনের সংবাদ

বগুড়ার শিবগঞ্জে তীব্র দাবদাহে কৃষকরা মরিচ চাষ নিয়ে বিপাকে পড়েছে। গরমে মানুষের জীবনে যেমন প্রভাব পড়ছে তেমনি প্রভাব পড়েছে ফসলী জমিতেও। শুধু মরিচ না কচু, ভুট্টা, কলা, করলা, পটলসহ বিভিন্ন ফসল তীব তাপদাহের কারণে নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। এমনই অভিযোগ কৃষকের।

শিবগঞ্জ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এ বছর উপজেলার মরিচ চাষে লক্ষ্যমাত্রা ১৫০ হেক্টর, মুখী কচু ৩৫০ হেক্টর, ১০০ হেক্টর কলা ও ২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা রয়েছে। সরেজমিনে গত মঙ্গলবার দুপুরে উপজেলার উথলী, অর্জুনপুর বেড়াবালা, আকন্দ পাড়া, পাইকপাড়া, ধোন্দাকোলা এলাকায় উচ্চ তাপমাত্রার মধ্যেও কৃষকরা তাদের রোপনকৃত ফসল পরিচর্যায় ব্যস্ত।

আকন্দ পাড়ার কৃষক ফরিদ উদ্দিন বলেন, অনেক আশা নিয়ে ১৮ শতক জমিতে দেশি মাগুড়া জাতের মরিচ চাষ করেছি। কিন্তু তীব্র রোদে মরিচের গাছ রক্ষা করা কঠিন হয়ে দাড়িয়েছে।

একই গ্রামের আব্দুস সামাদ বলেন, ২০ শতক জমিতে সনি জাতের মরিচ চাষ করেছি। কিন্তু মচিরের ফুল আসলেও তীব্র দাবদাহের কারণে ফুলগুলো লালছে বর্ণ ধারণ করে ঝড়ে পড়ছে। এ বছর মচির চাষে প্রতি বিঘায় ২০ হাজার টাকা ব্যয় হয়েছে।

আরেক কৃষক ফটু আকন্দ বলেন, এ রকম গরম যদি অব্যাহত থাকে সেক্ষেত্রে মরিচ গাছ মরে যাবে। আমরা জমিতে সেচ প্রদান করার চেষ্টা করছি। কারণ দিনের বেলায় মাটিও প্রচণ্ড গরম থাকে। কিন্তু জমিতে সেচ দিলে মরিচ গাছ মরে যেতে পারে ও গাছ ফুলে নষ্ট হবে। এ বছর আমি সরকি বিন্দি জাতের মরিচ চাষ করেছি।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা আল মুজাহিত সরকার জানান, উচ্চ তাপমাত্রার কারণে কৃষকের ফসলের উপর প্রভাব পড়েছে। সবচেয়ে মরিচ গাছের ব্যাপক ক্ষতি হচ্ছে। মচির, কলা, কচু, ভুট্টসহ বিভিন্ন ফসল রক্ষার জন্য ব্লক সুপার ভাইজারসহ আমরা সার্বক্ষনিক কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বগুড়ার শিবগঞ্জ,মরিচ চাষ নিয়ে বিপাকে
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close