উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১৮ এপ্রিল, ২০২৪

উল্লাপাড়ায় বাড়ছে ভুট্টা ফসলের আবাদ 

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় ভুট্টা ফসলের আবাদ বাড়ছে। কম খরচে বেশি লাভ হয় বলে কৃষকেরা নিজেদের আগ্রহে এর আবাদ করছেন। এবারের মৌসুমে ২২০ হেক্টর পরিমাণ জমিতে ভুট্টা ফসলের আবাদ হয়েছে বলে উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে। এরইমধ্যে বিভিন্ন মাঠে আবাদ করা ভুট্টা ফসল কৃষকেরা কেটে ঘরে তুলছেন। ভালো হারে ফলন মিলছে বলে কৃষকেরা জানান।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার পূর্ণিমাগাতী, সলঙ্গা, বাঙ্গালা ইউনিয়ন এলাকার বিভিন্ন মাঠে কৃষকেরা ভুট্টা ফসলের আবাদ করেছেন। উচু মাঠগুলোয় বেশি পরিমাণ জমিতে এর আবাদ হয়েছে। এলাকায় ভুট্টা ফসলের আবাদ বাড়ছে বলে জানা গেছে। উপজেলার পুকুরপাড়, বেতুয়া মাঠে আবাদ করা ভুট্টা ফসল কৃষকেরা কেটে ঘরে তুলতে শুরু করেছেন। কৃষকেরা জানায় এবারে তারা ফলন ভালো হারে পাচ্ছেন।

পুকুরপাড় মাঠে কৃষক হাফিজুর রহমান জানান, নিজের দুই বিঘা জমিতে ভুট্টাফসলের আবাদ করেছেন। এবারে তিনি নিজ আগ্রহে প্রথম ভুট্টাফসলের আবাদ করেছেন। প্রায় ২০ হাজার টাকা খরচ হয়েছে। তিনি জমির ভুট্টাগাছের আগা কেটে দিয়েছেন। এখন ভুট্টাফসলের মোচা কাটবেন। তার আশা ও ধারণা ভালো হারে ফলন এবং ভালো টাকা লাভ হবে।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সূমী জানান, উপজেলা অঞ্চলের মাঠগুলোয় বলা চলে সব ধরণের ফসল কম বেশি পরিমাণ জমিতে আবাদ করা হয়ে থাকে। ভুট্টাফসলের আবাদে খরচ কম হয়। স্থানীয় বাজারে এর চাহিদা বেশী এবং ভালো দামে কেনাবেচা হয়। সব মিলিয়ে ভুট্টাফসলের আবাদে কৃষকদের আগ্রহ বাড়ছে। এর আবাদে তার বিভাগ কৃষকদেরকে পরামর্শ দেওয়া এবং উপসহকারী কৃষি কর্মকর্তা সরাসরি মাঠে গিয়ে ফসলের জমি পরিদর্শন ও নানা সহযোগিতা করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জের উল্লাপাড়া,ভুট্টা,আবাদ ও উৎপাদন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close