দুর্গাপুর (রাজশাহী) প্রতিনিধি

  ২৯ মার্চ, ২০২৪

রাজশাহীর দুর্গাপুর

২০ বছর বন্ধ গণগ্রন্থাগার ফের চালুর দাবি 

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিসের সামনে দ্বিতীয়তলায় বন্ধ গণগ্রন্থাগার -প্রতিদিনের সংবাদ

রাজশাহীর দুর্গাপুরে দীর্ঘ ২০ বছর থেকে বন্ধ হয়ে আছে গণগ্রন্থাগার (পাবলিক লাইব্রেরি)। রক্ষণাবেক্ষণের অভাবে পড়ে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিসের সামনে লাইব্রেরিটি পুনরায় চালুর দাবি শিক্ষানুরাগী সচেতন মহলের।

জানা গেছে, ১৯৯৮ সালে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবু তালেব মোল্লা, সহকারী কশিনার ভূমি সাইদুর রহমান ও শিক্ষা কর্মকর্তা আমিনুল হকের সহযোগীতায় রাজশাহী বিশ^বিদ্যালয়ে পড়ুয়া মেধাবী শিক্ষার্থী সংবাদকর্মী মো. মাহাবুব আলম লাইব্রেরিটি গড়ে তোলেন।

সরেজমিনে দেখা গেছে, লাইব্রেরিটি বন্ধ হওয়ার পর থেকে ভবনটি সন্ধ্যার পর বিরাজ করে ভুতুড়ে অবস্থা। ভবনের নিচতলায় বর্তমানে চলছে উপজেলার বিভিন্ন দপ্তরের কার্যক্রম। দ্বিতীয় তলায় রয়েছে লাইব্রেরির আসবাবপত্রসহ বই। এখানে বইয়ের সংখ্যা প্রায় তিন হাজার। পুরনো এই লাইব্রেরিতে নতুন বই সংগ্রহ করার কোনো ব্যবস্থা নেই। এরই মধ্যে নষ্ট হয়ে গেছে সংগ্রহ করা অনেক মূল্যবান বই। নেই কোনো তত্ত্বাবধায়ক। একসময় এই পাবলিক লাইব্রেরিতে নানা বয়সী পাঠকরা সাহিত্য গবেষণা, বিষয়ভিত্তিক বই পড়া ও পত্রপত্রিকা নিয়মিত পড়তেন।

দুর্গাপুর বখতিয়ারপুর ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক আব্দুর রাজ্জাক মাকিম বলেন, ২০০৪ সালে সাংবাদিক মাহাবুব আলম পুলিশ বাহিনীতে যোগদানের পর পরিচালনার অভাবে বন্ধ হয়ে যায় লাইব্রেরিটি। সে সময় থেকে আজ অবধি এটি বন্ধ। লাইব্রেরিটি ফের চালু করার জন্য প্রশাসনের কাছে আবেদন জানাচ্ছি।

তৎকালীন সময়ে দুর্গাপুর পাবলিক লাইব্রেরি পরিচালনা কমিটির সদস্য, উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি বলেন, লাইব্রেরিটি চালু করার মাধ্যমে বর্তমান সময়ের যুবসমাজ ও সাধারণ মানুষকে জ্ঞানার্জনের সুযোগ করে দেওয়ার জন্য কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

দুর্গাপুর উপজেলা পাবলিক লাইব্রেরির আজীবন সদস্য উপজেলা শিল্পকলা একাডেমির সহসভাপতি ও দুর্গাপুর মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ আব্দুর রব বলেন, লাইব্রেরিটি বন্ধ থাকায় অনেক মূল্যবান বই নষ্ট হয়ে যাচ্ছে। প্রশাসনের হস্তক্ষেপে একজন তত্ত্বাবধায়ক নিয়োগ দিয়ে পাবলিক লাইব্রেরিটি চালু করা জরুরি।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজশাহীর দুর্গাপুর,বন্ধ গণগ্রন্থাগার,পাবলিক লাইব্রেরি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close