রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

  ০৮ মার্চ, ২০২৪

রৌমারী সীমান্তে চোরাকারবারিরা বেপরোয়া, ভুট্টাখেত তছনছ

ছবি: প্রতিদিনের সংবাদ

কুড়িগ্রামের রৌমারীতে একদল চোরাকারবারিরা বেপরোয়া হয়ে ভুট্টা খেত ভেঙে তছনছ করার অভিযোগ উঠেছে। গতকাল বৃহস্পতিবার রাতে উপজেলার নওদাপাড়া সীমান্তে এ ঘটনাটি ঘটে। এ ঘটনায় ক্ষতিগ্রস্ত কৃষক বাদী হয়ে রৌমারী থানায় লিখিত অভিযোগ করেছেন।

অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা গেছে, একদল চোরাকারবারি দীর্ঘদিন ধরে সীমান্ত এলাকায় কাটাতারের রেড়ার ওপর দিয়ে আন্তর্জাতিক পিলার ১০৫৭ থেকে শুরু করে ১০৬৩ নম্বর পর্যন্ত বিভিন্ন পয়েন্ট দিয়ে ভারত থেকে গরু, মাদক, জিরা, চিনি, কাপড়সহ বিভিন্ন প্রকার মালামাল পাচার করে আসছে। এ নিয়ে সীমান্তে একের পর এক ঘটনা ঘটেই চলছে।

গত ৪ মাস আগে এ সীমান্তে ভারতীয় বিএসএফের গুলি ও ককটেল বিস্ফোরণ, বিজিবি ও চোরাকারির মাঝে সংঘর্ষ, উভয় পক্ষে ৬ জন আহত, বিজিবি কর্তৃক আটক, হাসপাতালে ভর্তি ও পাল্টাপাল্টি মামলার ঘটনাও ঘটছে সীমান্তবর্তী এলাকায়। এতেও থামেনি চোরাকারবারির দাপট। প্রতিরাতেই তারা সীমান্ত ঘেঁষা ভুট্টা ও ধানখেত ভেঙে তছনছ করছে। ক্ষতিগস্ত পরিবারগুলো এর প্রতিবাদ করলেই তাদের হয়রানি সহ বিভিন্ন ভয়ভীতি দেখাচ্ছে চোরাকারবারিরা। এদেরকে কোনোক্রমেই যেন দমানো যাচ্ছে না।

অপরদিকে, এসব ঘটনা ধামাচাপা দিতে কাজকরছে কিছু চোরাকারবারি, বিজিবি ও পাইলট নামের কিছু অসাদু ব্যক্তিরা। তারা সীমান্তে এ ধরনের বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টাও করেন। এদিকে উপজেলার নওদাপাড়া গ্রামের মমিজল হকের ছেলে সাদা মিয়া তার ৪০ শতক জমির ভুট্টাক্ষেত ভেঙে নষ্ট করায় চোরকারবারিদের বিরুদ্ধে রৌমারী থানায় একটি লিখিত অভিযোগ দিয়েছেন। তবে কৃষক সাদা মিয়াকে ক্ষতিপূরণ দিতে চাচ্ছে এবং তার বিনিময়ে অভিযোগ তুলতে বলছে চোরাকারবারিরা।

রৌমারী সদর ৪ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য শফিকুল ইসলাম বলেন, চোরাকারবারিরা সাদা মিয়া এক কৃষকের ভুট্টাখেত নষ্ট করেছে। কৃষকের ক্ষতি করাটা মোটেই ঠিক করেনি।

রৌমারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল্লাহ হীল জামান অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুড়িগ্রাম,রৌমারী,চোরাকারবারি,ভুট্টা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close