বদলগাছী (নওগাঁ) প্রতিনিধি

  ০৬ মার্চ, ২০২৪

নওগাঁর বদলগাছী

চায়না জালে মৎস্য শিকারে দেশি মাছ বিলুপ্ত হবার সম্ভবনা

নওগাঁর বদলগাছী উপজেলার মথরাপুর গ্রামে ছোট যমুনা নদীতে পাতা চায়না জাল।-প্রতিদিনের সংবাদ

নওগাঁর বদলগাছী উপজেলার ছোট যমুনা নদীতে পানি কমে যাবার সঙ্গে সঙ্গে নিষিদ্ধ চায়না বা দুই দুয়ারী জাল দিয়ে অবাধে চলছে দেশীয় মৎস্য শিকার। একইসঙ্গে ব্যবহার হচ্ছে কারেন্ট জালও। এভাবে নদী, খাল বিলে অবৈধভাবে জাল দিয়ে মৎস্য শিকার করলে বিলুপ্ত হবে সকল প্রকার দেশীয় প্রজাতির সকল মাছ এবং জলজ প্রাণী।

সরেজমিনে বদলগাছী উপজেলার বদলগাছী সদর ইউনিয়ন, আধাইপুর ইউনিয়ন, মথরাপুর ইউনিয়নে দেখা গেছে, এলাকার মৎস্যজীবী লোকজন সন্ধ্যার আগে ছোট যমুনা নদীর বিভিন্ন জায়গায় দিনে এবং রাতে নদীর এপার থেকে উপার পর্যন্ত এই চায়না বা দুই দুয়ারী জাল সহ কারেন্ট জাল ফেলানো হয়। এসব জালে শুধু ছোট, বড় মাছ নয় মাছের রেনু পোনা, ডিম বিভিন্ন জলজ প্রাণীও ধরা পড়ে। এতে নদীর দেশীয় মাছ বিলুপ্ত হওয়ার সম্ভবনা রয়েছে।

শ্রী কৃঞ্চপুর গ্রামের জাহিদ বলেন, জেলেরা সারা বছরই যমুনা নদীর গোরান দহ এলাকায় দুয়ারি জাল ব্যবহার করে মৎস্য শিকার করে। এ জালে মাছ শিকারের ফলে মাছ, মাছের পোনা, মাছের ডিমও জলজপ্রাণীর ক্ষতি হয়। এতে এক সময় দেশীয় মাছ শুন্য হয়ে পড়বে নদী। স্থানীয় জেলেরা জানান, চায়না বি চায়না দুয়ারি জালেতে সব ধরনের মাছ ছেঁকে ওঠে, সহজেই মাছ ধরা যায় এবং দাম কম হওয়ায় বেশিরভাগ জেলে বর্তমানে এ জাল ব্যবহার করছেন। আমাদের জেলেদের মধ্যে যারা পুরোনো কৌশলে মাছ ধরতেন তাদের বর্তমানে জীবিকা নির্বাহ করা কঠিন হয়ে পড়েছে। অনেকেই বাধ্য হয়ে জীবিকা নির্বাহের জন্য চায়না দুয়ারি কিনছে।

মথরাপুর গ্রামের জালাল বলেন, বিকেল হতেই এই চায়না বা দুই দুয়ারী নদীতে ফেলা হয়। জালে ধরা পড়ে দেশীয় প্রজাতির বিলুপ্তপ্রায় সব মাছ, নদীতে থাকা জলজ প্রাণী এমনকি ছেঁকে ওঠে মাছের ডিমও।

স্থানীয় আধাইপুর ইউপির চেয়ারম্যান রেজাউল করিম পল্টন বলেন, নিষিদ্ধ চায়না জাল, করেন্ট জাল দিয়ে মাছ ধরা বন্ধ করতে হবে।

বদলগাছী উপজেলা মৎস্য কর্মকর্তা রাফিয়া আফরিন বলেন, আমরা ইতিমধ্যে দুইটি অভিযান পরিচালনা করেছি। আমি ট্রেনিংয়ে যাব। অফিসের দায়িত্ব নওগাঁ উপজেলা মৎস্য কর্মকর্তাকে দেওয়া হয়েছে।

বদলগাছী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তৃপ্তি কনা মন্ডল বলেন, উপজেলা মৎস্য কর্মকর্তা তদারকি করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবেন। তিনি না করলে আমাকে জানালে আমি ব্যবস্থা গ্রহণ করবো।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নওগাঁর বদলগাছী,দেশি মাছ,চায়না বা দুই দুয়ারী জাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close