তানোর (রাজশাহী) প্রতিনিধি

  ২৭ জানুয়ারি, ২০২৪

তানোরে টেন্ডারে ‘মরা’ দেখিয়ে শতবর্ষী তেঁতুল গাছ কাটার চেষ্টা

ছবি: প্রতিদিনের সংবাদ

রাজশাহী তানোরে শতবছরের তেঁতুলগাছ কাটা বন্ধ করেছেন সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। পাশাপাশি শত বছরের এই গাছ কি করে মরা গাছ হিসাবে টেন্ডার দেওয়া হয়েছে সে বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে কথা বলেছেন তিনি। গত বৃহস্পতিবার কলমা ইউনিয়ন পরিষদে সংবর্ধনা অনুষ্ঠানে যাওয়ার পথে এই গাছকাটা বন্ধ করেন সদ্য নির্বাচিত হওয়া সংসদ সদস্য ওমর ফারুক।

সরেজমিনে কলমা ইউনিয়ন পরিষদের অমৃতপুর রাস্তার পাশে একটি শত বছরের তেঁতুল গাছ কাটা অবস্থায় দেখা গেছে। জানা গেছে, উপজেলা ভূমি অফিস থেকে ‘মরা’ বলে গাছটি টেন্ডার দেওয়া হয়েছে। এছাড়া তানোর ভূমি অফিসের ভেতরে থাকা ১টি ও কলমা ইউপির আজিজপুর ও দরগাডাংগা বাজারের আরো দুটি শতবছরের কড়াই ও তেঁতুল গাছ কাটা হবে বলে জানা গেছে।

এলাকাবাসী বলছে, অমৃতপুর রাস্তার পাশে থাকা প্রায় দুই থেকে তিনশ বছরের এই তেঁতুল গাছটির নিচে বসে কৃষকেরা আরাম করে। তাছাড়া পাখিদের অভয় আশ্রম ছিল এই গাছটি। এলাবাসী অভিযোগ করে বলেন, অমৃতপুর আজিজপুর ও দরগাডাংগা বাজারের যে তিনটি গাছ টেন্ডার দেওয়া হয়েছে যার বাজার মূল্য প্রায় দুই থেকে আড়াই লাখ টাকা। অথচ ঠিকাদারের টেন্ডারের অফিস কপিতে মাত্র ৩৫ হাজার টাকা দেখানো হয়েছে।

স্থানীয় সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীর কাছে এলাকাবাসীর আবেদন, তানোরের শত শত বছরের গাছগুলোর পরিচর্যা ও গাছের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পাখিদের অভয় আশ্রম করে দেওয়ার।

তানোর উপজেলা সহকারী কমিশনার (এসিল্যান্ড) আদিবা সিফাত জানান, গত বছর কলমা ইউপি সদস্য ও স্থানীয় জনগণ গাছগুলো ঝুঁকিপূর্ণ বলে ভূমি অফিসে আবেদন করেন। ঝুঁকিপূর্ণ গাছগুলো বনবিভাগর মূল্য নির্ধারণ করে ও উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) নির্দেশনায় টেন্ডার দেওয়া হয়েছে।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তানোর,রাজশাহী,তেঁতুলগাছ,কাটা,চেষ্টা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close