হাবীব উল্যাহ্, হাজীগঞ্জ (চাঁদপুর)

  ২৪ জানুয়ারি, ২০২৪

চাঁদপুরের হাজীগঞ্জ

নিয়ম বহির্ভূত হাসপাতাল ও ডায়াগনস্টিককে ৫ লাখ টাকা জরিমানা

নিম্নমান সেবা ও অনিবন্ধিত

চাঁদপুরের হাজীগঞ্জে বাজারে শাহমিরান হাসপাতালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ইউএনও তাপস শীল। ছবি: প্রতিদিনের সংবাদ

চাঁদপুরের হাজীগঞ্জে ১৩টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে উপজেলা প্রশাসন। এর মধ্যে ১১টিতে পৃথকভাবে নগদ ৫ লাখ ২৫ হাজার টাকা জরিমানা আদায় এবং একটি হাসপাতাল সিলগালা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। মঙ্গলবার (২৩ জানুয়ারি) দিনব্যাপী হাজীগঞ্জ বাজার এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ অভিযান চালানো হয়।

জানা গেছে, গত ১৭ জানুয়ারী স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল দেশের আনাচে-কানাচে গড়ে ওঠা সব ধরনের অবৈধ ক্লিনিক, ডায়াগস্টিক সেন্টারসহ অবৈধ স্বাস্থ্যকেন্দ্রগুলো বন্ধ করে দিতে নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনা অনুযায়ী দেশের প্রতিটি উপজেলায় অভিযান পরিচালনা করছে উপজেলা প্রশাসন। আরো জানা গেছে, নিবন্ধন না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ, মেডিসিন কিটের নিম্নমান, প্রয়োজনীয় সংখ্যক সেবিকা (নার্স) না থাকা, মেডিসিনের বর্জ্য ব্যবস্থাপনা সঠিক না থাকা, রেজিস্ট্রার ও সেবার মূল্যমান সঠিকভাবে না থাকাসহ নানা কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ ধারা অনুযায়ী ১১টি প্রতিষ্ঠানে জরিমানা করা হয়।

এদিন হাজীগঞ্জ পূর্ব বাজার এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. গোলাম মাওলা নঈম, মো. জসিম উদ্দিন ও হাজীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) গোপি নাথ, সহকারী উপপরিদর্শক (এএসআই) কুমার দাশসহ অনেকে।


  • নিবন্ধন না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশ, মেডিসিন কিটের নিম্নমান ও সেবার মূল্যমান সঠিক না থাকাসহ নানা কারণে জরিমানা।
  • স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে এ অভিযান চলবে বলে জানান উপজেলা সহকারী কমিশনার (ভূমি)।

এ সময় ইউএনও ৬টি বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারের মধ্যে হাজীগঞ্জ সেন্ট্রাল হাসপাতাল অ্যান্ড ডিজিটাল ডায়াগনস্টিক ল্যাবে ১ লাখ, শাহমিরান হসপিটাল অ্যান্ড ডায়াগণস্টিক সেন্টারে ২০ হাজার, শাহজাহান মেমোরিয়াল অ্যান্ড ট্রমা সেন্টারে ১০ হাজার, আরিয়ানা মেডিকেল সেন্টারে ৩০ হাজার ও হাজীগঞ্জ কমপ্যাথে ১০ হাজার টাকা নগদ জরিমানা আদায় করেন। তবে এ সময় বিসমিল্লাহ হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের প্রয়োজনীয় কাগজপত্রসহ পরিবেশ পরিস্কার ও পরিচ্ছন্ন থাকায় কোনো জরিমানা করা হয়নি।

একই সময়ে পশ্চিম বাজার এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন, নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক। এ সময় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জুনিয়র কনসালটেন্ট (চর্ম ও যৌন) ডা. মো. আবু সাঈদ মোস্তফা, উপজেলা স্যানেটারী ইন্সপেক্টর মো. শামছুল ইসলাম রমিজ, হাজীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) মো. নাজিম উদ্দিন ও শামীমা আক্তারসহ অনেকে উপস্থিত ছিলেন।

ওই এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) অভিযান চালিয়ে জেনারেল হাসপাতালে ১ লাখ, মিডওয়ে হাসপাতালে ৩৫ হাজার, এইচ.জে হেলথ কেয়ারে ১ লাখ, মুন হাসপাতালে ৫০ হাজার, রয়েল হাসপাতালে ৫০ হাজার, একুশে ডিজিটাল হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেন। এতে এইচ.জে হেলথ কেয়ার সিলগালা করা হয় এবং সূর্যের হাসি ক্লিনিকের প্রয়োজনীয় কাগজপত্রসহ পরিবেশ পরিস্কার ও পরিচ্ছন্ন থাকায় কোনো জরিমানা করা হয়নি।

হাজীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মেহেদী হাসান মানিক বলেন, এভাবে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চাঁদপুর,হাজীগঞ্জ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close