দিনাজপুর প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২৪

দিনাজপুরে দেখা দিয়েছে আমের মুকুল, বেড়ছে উৎপাদন

ছবি: প্রতিদিনের সংবাদ

সারা দেশে বাণিজ্যিক ভিত্তিতে বিভিন্ন জাতের আম চাষ বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। দেশে আমের যেমন চাহিদা রয়েছে তেমনি বেড়েই চলেছে এর উৎপাদন। দিনাজপুরের বিভিন্ন উপজেলায় মাঘ মাসের শুরুতেই এবার গাছে গাছে উঁকি দিতে শুরু করেছে আমের মুকুল।

সরেজমিনে দেখা গেছে, দিনাজপুর সদর উপজেলার মাসিমপুরসহ বিরল, কাহারোল, বীরগঞ্জ উপজেলার কয়েকটি আম বাগানে এবার গাছে গাছে উঁকি দিতে শুরু করেছে আমের মুকুল। কিছু কিছু বাসা বাড়ির গাছেও দেখা গেছে আমের মুকুল। আম আমাদের দেশে মৌসুমি অর্থকরী ফল হিসেবে গুরুত্ব পেলেও বর্তমানে এটি শিল্পজাত পণ্য হিসেবে জায়গা করে নিয়েছে। প্রাকৃতিক ও ভৌগলিক অবস্থান এবং আম চাষের উপযোগী আবহাওয়ার কারণে দেশে বেড়েছে আম উৎপাদন। এতে দেশের চাহিদা মিটিয়ে শুরু হয়েছে বিদেশে আম রফতানি। দিনাজপুর সদর ৭ নম্বর উথরাইল ইউনিয়নের বাসিন্দা শাহাজাহান আলির বাসার গাছে দেখা মিলেছে আমের মুকুল। তিনি গাছে সকাল বিকেল পানি দিয়ে পরিচর্যায় ব্যস্ত থাকেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুজ্জামান বলেন, বিশ্ব জলবায়ু পরিবর্তনের প্রভাবে আমের ফলনের সময়-সীমার পরিবর্তন এসেছে। গত এক দশক ধরে আম ফলনের সময়সীমায় ব্যাপক তারতম্য দেখা দিয়েছে।আরও ১৫-২০ দিন গেলেই হয়তো সব গাছেই মুকুল আসতে শুরু করবে। উপপরিচালক আরো জানান, ফুল ফোটার সময় মেঘলা ও কুয়াশাচ্ছন্ন আবহাওয়া থাকলে পুষ্প মুঞ্জতিতে পাউডারি মিলডিউ অ্যানত্রাকনোজ রোগের আক্রমণ হতে পারে। এতে গাছের পাতা মুকুল ও কচি আমে কাল দাগ পড়ে। প্রাকৃতিক পরাগায়নের জন্য আম বাগানে মৌমাছি পালন এবং বাগানের চারদিকে ফলের গাছ রোপন করলে ভাল হয়।

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দিনাজপুর,গাছে গাছে আমের মুকুল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close