বেতাগী (বরগুনা) প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২৪

সংযোগ সড়ক ছাড়াই  প্রকল্পের কাজ শেষ

ছবি: প্রতিদিনের সংবাদ

বরগুনার বেতাগী উপজেলার করুণা গ্রামের তালবাড়ি খাল পারাপারে নির্মিত হয়েছে একটি সেতু। সেই সেতুর দুই পারে তৈরি হয়নি সংযোগ সড়ক। অপরিকল্পিতভাবে সেতু নির্মাণের ফলে যাতায়াতে দুর্ভোগ পোহাচ্ছেন স্থানীয় বাসিন্দারা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিস সূত্রে জানা গেছে, ২০২১-২২ অর্থবছরে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের সেতু-কালভার্ট কর্মসূচির আওতায় ১৩ মিটার দৈর্ঘ্যরে সেতুটি ৮৪ লাখ ১৫ হাজার ১৪৯ টাকা ব্যয়ে নির্মাণ হয়। বরগুনার পরীর খালের ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স শাহ নেওয়াজ সেলিম ২০২২ সালের ২৫ মার্চ এ কাজটির কার্যাদেশ পায়। একই সালের ১২ সেপ্টেম্বরের মধ্যে কাজ শেষ করার সময়সীমা থাকলেও এখন পর্যন্ত সেতুর দুই পাশে রাস্তা নির্মাণ করা হয়নি। সংযোগ সড়ক ছাড়াই প্রকল্পের কাজ শেষ করা হয়। ফলে সেতুটি এখানকার মানুষের চলাচলে কোনো কাজেই আসছে না।

সরেজমিনে দেখা গেছে, তালবাড়ি খালের ওপর নির্মিত সেতুতে ওঠার জন্য দুই পাশেই কোনো রাস্তা নেই। নেই বাঁশের সাঁকোর ব্যবস্থা। স্থানীয় বাসিন্দারা জানায় দীর্ঘ ৮ মাস ধরেই চলাচলে এ এলাকার মানুষের দুর্ভোগ হচ্ছে। এ ছাড়াও খালের তুলনায় সেতু ছোট হওয়ায় সংযোগ সড়ক নির্মাণ করা হলেও বর্ষায় পানির চাপে তা ভেসে যাওয়ার আশঙ্কা রয়েছে। এদের অভিযোগ, বেতাগী সদর, মোকামিয়া মাদরাসা ও মোকামিয়া মাদরাসা বাজারসহ আশপাশের এলাকার মানুষ সেতুর সংযোগ সড়কের অভাবে অন্য পথে চলাচল করতে বাধ্য হচ্ছেন। এর সংযোগ সড়ক দ্রুত সময়ের মধ্যে নির্মাণের দাবি জানান করুনার গ্রামবাসী।

বেতাগী উপজেলা প্রকৌশলী রইসুল ইসলাম বলেন, প্রস্তাব পাঠানোর আগে সরেজমিনে পরিদর্শন না করে সেতু নির্মাণের কোনো সুযোগ নেই। সেতু নিমার্ণ হয়েছে, কাজে না আসায় এ কারণে সরকারের প্রায় কোটি টাকা অপচয় হচ্ছে।

বেতাগী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) জিএম অলিউল ইসলাম বলেন, দ্রুত অগ্রাধিকার ভিত্তিতে মাটি ভরাটের কাজ সম্পন্ন হবে। বেতাগী উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফারুক আহমদ এ বিষয়ে বলেন, ‘মানুষের দুর্ভোগের কথা বিবেচনা করে সেতুটির সঙ্গে রাস্তার সংযোগ স্থাপনে মাটি ভরাটের বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে।’

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বরগুনার বেতাগী,তালবাড়ি খাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close