উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০২৪

উল্লাপাড়ায় মধু উৎপাদনে মৌখামারি মাঠে, লক্ষ্যমাত্রা ১৮০ মেট্রিক টন 

ছবি: প্রতিদিনের সংবাদ

সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এবারের মৌসুমে মৌখামারগুলোয় সরিষা ফুল থেকে মধু উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হবে বলে আশা করা হচ্ছে। এরই মধ্যে লক্ষ্যমাত্রার ৯৭ দশমিক ৩৭ ভাগ পূরণ হয়েছে।

উপজেলা কৃষি অফিসের তথ্যে জানা যায়, এবারের মৌসুমে উপজেলায় বড় ছোট মিলে মোট ১২৫টি মৌখামার বসেছে। মৌ বক্স সংখ্যা মোট ১৫ হাজার ২৫টি। গত বছরের চেয়ে এবার ১৫টি মৌখামার ও মৌ বক্স সংখ্যা বেড়েছে। সরিষা ফসলের আবাদ হয়েছে এমন নানা মাঠে মৌখামারগুলো করা হয়েছে। এবারে মধু সংগ্রহ উৎপাদনের লক্ষ্যমাত্রা এক লাখ ৮০ হাজার কেজি (১৮০ মেট্রিক টন)। গত বৃহস্পতিবার পর্যন্ত উৎপাদন হয়েছে এক লাখ ৭৫ হাজার ২২৫ কেজি ( ১৭৫ দশমিক ২২৫ মেট্রিক টন )।

আশা মৌখামার মালিক আ. রশিদ বলেন, এবারের মৌসুমে তার খামারে মধু উৎপাদন লক্ষ্যমাত্রা ছিল আট মেট্রিক টন। গত কয়েকদিনের কুয়াশায় মধু পরিমাণে কম পাওয়া গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমী বলেন, উল্লাপাড়ায় সরিষা মৌসুমে খামার পর্যায়ে সবচেয়ে বেশি মধু উৎপাদন হয়। খামারির সংখ্যা প্রতি বছর বাড়ছে। গত বছরের চেয়ে এবার ১৫টি খামার বেশি। আর উৎপাদন লক্ষ্যমাত্রার চেয়ে কিছুটা বেশি হবে আশা করছেন তিনি।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সিরাজগঞ্জ,উল্লাপাড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close