reporterঅনলাইন ডেস্ক
  ১৮ জানুয়ারি, ২০২৪

উত্তরের কৃষকদের উন্নয়নে নানা উদ্যোগ

ন্যাম ভবনে সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতির সঙ্গে রংপুর বিভাগ সাংবাদিক সমিতির নেতারা

উত্তরের কৃষকদের উন্নয়নে নানা উদ্যোগ নেওয়া হবে। গত কয়েক বছর ধরে সেই কাজ এগিয়ে চলেছে। এরই মধ্যে কৃষকদের জন্য গাইবান্ধার একটি আসনের ২১টি ইউনিয়নে কৃষক ছাউনি করে দেওয়া হয়েছে। এবার বিশদ চিন্তা চলছে। তারই অংশ হিসেবে সব কাঁচা পণ্য সংরক্ষণের জন্য একটি বড় প্রকল্প হাতে নেওয়া হয়েছে। তার কাজ খুব শিগগিরই শুরু হবে।

বুধবার রাতে শেরে বাংলা নগরের ন্যাম ভবনে সরকারি বাসভবনে রংপুর বিভাগ সাংবাদিক সমিতির নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক ও গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য উম্মে কুলসুম স্মৃতি এসব কথা জানান। এ সময় সংগঠনটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতারা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

উম্মে কুলসুম বলেন, কৃষকরা সারাদিন মাঠে কাজ করেন। কিন্তু কোথায় বসে দুপুরের খাবার খাবেন, একটু বিশ্রাম নেবেন, সেই জায়গাটুকু তারা পান না। এ কথা মাথায় রেখে কৃষক যাত্রী ছাউনি করে দিয়েছি। যা পরীক্ষামূলকভাবে ২১টি করে দেওয়া হয়েছে।

তিনি জানান, আগামীতে আরো করার পরিকল্পনা করা হচ্ছে। এ ছাড়া উত্তরের জেলা গাইবান্ধাসহ আশপাশের জেলাগুলোর কৃষকদের আর কোনো পণ্য তিনি পচতে দিতে চান না। এজন্য বড় একটি বিশেষায়িত হিমাগার করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এ ছাড়া পলাশবাড়ীতে একটি হর্টিকালচার সেন্টার করার উদ্যোগ নিয়েছেন তিনি। এই হর্টিকালচারে যেসব ফলের চারা তৈরি করা হবে, সেগুলো লাগালে কৃষকরা বছরব্যাপী ফল পাবেন ও খেতে পারবেন।

তার কথা শোনার পর নেতারা উত্তরের জেলাগুলোয় কৃষি ও কৃষকবান্ধব উন্নয়নসহ নানামুখী উদ্যোগ গ্রহণের জন্য তাকে তাগিদ দেন। সেই সঙ্গে কৃষি ও কৃষক নিয়ে তার নানা পরিকল্পনার কথা জানারও চেষ্টা করেন তারা।

নবনির্বাচিত এই সংসদ সদস্যের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে আরডিজেএ-এর নেতাদের মধ্যে সভাপতি মর্তুজা হায়দার লিটন, সাধারণ সম্পাদক ইমরুল কাওসার ইমন, সাবেক সভাপতি ও কার্যনির্বাহী সদস্য মোকসুদার রহমান মাকছুদ, সহসভাপতি সাইফুল ইসলাম চয়ন, যুগ্ম-সম্পাদক মাসউদ বিন আবদুর রাজ্জাক ও সৈয়দ আবদুল মুহিত, সাংগঠনিক সম্পাদক মাজেদুল ইসলাম পাপেল, প্রচার সম্পাদক আরিফুল ইসলাম, নারীবিষয়ক সম্পাদক গোলেনুর খাতুন রুপা, দপ্তর সম্পাদক মোস্তফা ইমরুল কায়েস, অর্থসম্পাদক লতিফুল ইসলাম, সাংস্কৃতিক সম্পাদক জাহিদ কাজী, ক্রীড়া সম্পাদক আসমাউল মুত্তাকিন, কার্যনির্বাহী সদস্য এ কে শামসুজ্জোহা এবং কাদের বাবু।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কৃষক,উন্নয়ন,আরডিজেএ,রংপুর বিভাগ সাংবাদিক সমিতি,উম্মে কুলসুম স্মৃতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close