নরসিংদী প্রতিনিধি

  ১৭ জানুয়ারি, ২০২৪

ঘোড়াশালে জুটমিলে অবৈধভাবে গাছ কাটার অভিযোগ

ছবি: প্রতিদিনের সংবাদ

বাংলাদেশ পাটকল করপোরেশন (বিজেএমসি) নিয়ন্ত্রাণাধীন নরসিংদীর পলাশ উপজেলার ঘোড়াশালে বাংলাদেশ জুটমিলে অবৈধভাবে গাছ কাটা শুরু হয়েছে। গতকাল সোমবার থেকে এই গাছ কাটা শুরু করে জুটমিল কর্তৃপক্ষ।

সরেজমিন জানা যায়, বিজেএমসি কর্তৃপক্ষ বাংলাদেশ জুটমিলটি ২০২০ সালে বন্ধ হয়ে যাওয়ার পর ২০২২ সালে জুট এলায়েন্স গ্রুপের সঙ্গে চুক্তিবদ্ধ হন। পরে এই জুটমিলে বেসরকারিভাবে উৎপাদন শুরু করা হয়। এরপর থেকে এভাবে চলতে থাকলে সম্প্রতি সময়ে মিলের ভিতর নতুন রাস্তা সংস্কার ও ১৩২টি গাছ পরিপক্বতা পাওয়ায় এসব গাছ কাটার জন্য বন বিভাগের কাছে চিঠি দেয় জুটমিল কর্তৃপক্ষ। কিন্তু বন বিভাগের অনুমতির তোয়াক্কা না করে ও বিক্রয় বিজ্ঞপ্তি ছাড়াই সোমবার সকাল থেকে অবৈধভাবে গাছ কাটা শুরু করে জুটমিলে থাকা বিজেএমসির লোকজন।

কিছু গাছ কাটার বিষয় নিশ্চিত করে বাংলাদেশ জুটমিলের প্রকল্প প্রধান আবুল কাশেম মোহাম্মদ হান্নান মোবাইলে বলেন, গাছগুলো কাটার জন্য লিখিতভাবে অনুমতি চাওয়া হয়েছে। অনুমতি পাওয়ার পরই বাকি গাছ কাটা হবে। তবে আমি ঢাকায় আছি, কতগুলো গাছ কেটেছে তা জানি না। তবে গাছ কাটা বন্ধ করার জন্যও ব্যবস্থা নিচ্ছেন বলে জানান এ কর্মকর্তা।

পলাশ উপজেলা বন বিভাগের কর্মকর্তা আমিরুল হাছান বলেন, বন বিভাগ এখনো জুটমিল কর্তৃপক্ষকে গাছগুলো কাটার অনুমতি দেয়নি। তার আগেই তারা গাছ কাটা শুরু করেছে শুনে মিলে গিয়ে গাছ কাটা অবস্থায় তাদের পাই। মিল কর্তৃপক্ষ অনুমতি পেলে টেন্ডার দেবে তারপর নিয়ম অনুযায়ী গাছগুলো কাটার কার্যক্রম শুরু করতে পারবে বলেও জানান তিনি।

পিডিএস/জেডকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নরসিংদী,ঘোড়াশাল,গাছ,কর্তন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close