আলী আজীম, মোংলা (বাগেরহাট)

  ১২ জানুয়ারি, ২০২৪

মোংলায় জেঁকে বসেছে শীত, দুর্ভোগে নিম্ন আয়ের মানুষ

ছবি: প্রতিদিনের সংবাদ

মোংলায় হঠাৎ জেঁকে বসা শীতে দুর্ভোগে পড়েছে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। ছিন্নমূল মানুষেরা পড়েছে বেশি বিপাকে। শীত তাড়াতে তাদের অনেকেই খড়কুটো জ্বালিয়ে সাময়িকভাবে একটু প্রশান্তি খোঁজার চেষ্টা করছে। দরিদ্র ও শ্রমজীবীদের দুর্ভোগ বেড়েছে। শীতের সঙ্গে মৃদু ঠান্ডা বাতাস বইছে। ফলে স্থবির হয়ে পড়েছে জনজীবন।

শুক্রবার (১২ জানুয়ারি) সূর্যের মুখ দেখা যায়নি তেমনটা। এ ছাড়া সন্ধ্যার পর ছিন্নমূল মানুষগুলোকে পথের ধারে খড়কুটোয় আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা যায়।

সরেজমিনে দেখা গেছে, শুক্রবার সন্ধ্যার পর পৌর শহরের শ্রম কল্যাণ রোড, ট্রেডাস মসজিদ রোডসহ বিভিন্ন এলাকায় রাস্তার পাশে খরকুটো দিয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে খেটে খাওয়া মানুষদের।

এদিকে, হিমেল হাওয়া আর কুয়াশা প্রবাহে বিপাকে পড়েছে নিম্ন আয় ও ছিন্নমূল মানুষেরা। প্রয়োজনীয় শীতবস্ত্রের অভাবে তারা দুর্ভোগে পড়েছে। গরম কাপড় না পাওয়ায় শীতে আক্রান্ত হয়ে অনেকে অসুস্থ হয়ে পড়ছে। ফলে বাড়ছে শীতজনিত রোগের মাত্রা।

পৌর শহরের শ্রম কল্যাণ রোড এলাকার বাসিন্দা সালমা বেগম বলেন, ঠান্ডায় ও বাতাসের কারণে বাচ্চা-কাচ্চা নিয়ে আমরা খুব কষ্টে আছি। আগুন যত সময় পোহাচ্ছি তত সময় ভালো আছি আগুন থেকে উঠে গেলে আমাদের কষ্ট হচ্ছে। এখনো পর্যন্ত আমরা কোনো সাহায্য-সহযোগীতা পাইনি। আমাদের লেপ তশক ফ্রি দিতে পারেন না?

ভ্যান চালক সহিদ বলেন, শীতে ভ্যান চালাতে খুবই কষ্ট হয়। ভোরে ভ্যান চালাতে পারি না শীতের কারণে।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ হারুন অর রশিদ বলেন, শুক্রবার মোংলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১২.২ ডিগ্রি সেলসিয়াস।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নারায়ণ চন্দ্র পাল বলেন, সরকারিভাবে মোংলা উপজেলায় কম্বল বরাদ্দ পাওয়া গেছে। স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান ও সংশ্লিষ্টদের মাধ্যমে দ্রুত বিতরণের উদ্যোগ নেওয়া হবে।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাগেরহাট,মোংলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close