জয়পুরহাট প্রতিনিধি

  ১০ জানুয়ারি, ২০২৪

দিনে আড়াই হাজার কেজি খেজুর গুড় উৎপাদন

ছবি: প্রতিদিনের সংবাদ

হেমন্তের সকালে জয়পুরহাটে খেজুর রস থেকে সুস্বাদু গুড় তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছেন গাছিরা। খেজুর গাছ প্রস্তুতের কাজ চলছে। এই গুড়ের চাহিদা অনেক বেশি। জেলার বিভিন্ন অঞ্চলের গাছিরা এখন রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন।

জেলার পাঁচ উপজেলার অনেক মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ পেশার সঙ্গে জড়িত। এসব উপজেলায় ১০ হাজার খেজুর গাছের রস থেকে প্রতিদিন আড়াই হাজার কেজি গুড় উৎপাদন করা হচ্ছে বলে জানিয়েছেন দোগাছী ইউনিয়ন পরিষদের (ইউপি) এক সদস্য।

জানা গেছে, জয়পুরহাটে রাজশাহীর বাঘামারা এলাকা থেকে এসেছেন অনেকে। এ ছাড়া প্রত্যক্ষ ও পরোক্ষভাবে গুড় উৎপাদন ও বিপণনের সঙ্গে যুক্ত হচ্ছেন স্থানীয় অনেকেই। আর গাছিদের উৎপাদিত গুড় ব্যবসায়ীদের হাত ঘুরে পরিবহনের মাধ্যমে জয়পুরহাট থেকে দেশের নানা প্রান্তে পৌঁছে যাচ্ছে। খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে গুড় তৈরি হয়। এতে চাঙ্গা হয় গ্রামীণ অর্থনীতির চাকা। প্রতি গাছ থেকে ৩ থেকে ৪ কেজি খেজুরের রস সংগ্রহ হয়। প্রতি কেজি ডিকা গুড়ের দাম ৩০০ টাকা দরে বাজারে বিক্রি হয়।

জয়পুরহাট সদর উপজেলার খঞ্জনপুর রাজশাহীর বাঘা উপজেলা থেকে আসা খেজুর রস সংগ্রহকারী আনসার, দুলাল ও হেলাল জানায়, প্রতি বছরের মতো এবারো জয়পুরহাট, পাঁচবিবি ও আক্কেলপুর উপজেলার বিভন্ন এলাকায় তারা খেজুর গাছ লিজ নিয়েছেন। তারা বলেন, শীতের পুরো ৪ মাস এসব খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে গুড় উৎপাদন করবেন। দীর্ঘ ২৭ বছর ধরে এভাবেই খেজুর গাছ থেকে রস সংগ্রহের মাধ্যমে চুলার আঁচে পাটালি ও লালি গুড় তৈরি করে থাকেন।

গুড় কিনতে আসা একজন ক্রেতা শিমুল হোসেন বলেন, ‘এই গুড় একদম ভেজাল মুক্ত। এই জন্য আমরা দূর-দূরান্ত থেকে এখানে গুড় কিনতে আসি।’

দোগাছী ইউনিয়ন পরিষদ সদস্য রানা আহমেদ বলেন, জেলার পাঁচটি উপজেলায় ১০ হাজার খেজুর গাছ থেকে প্রতিদিন ২ হাজার ৫০০ কেজি খেজুর গুড় উৎপাদন করা হচ্ছে। খেজুর গাছের জন্য বাড়তি কোনো পরিচর্যার প্রয়োজন হয় না বলে কৃষি বিভাগ কৃষকদের বাড়ির আশপাশ, জমির আইল, পুকুরপাড় এবং সড়কের ধারে খেজুর গাছ লাগানোর পরামর্শ দিচ্ছে। পরিত্যক্ত জমিতে বাণিজ্যিক ভিত্তিতে খেজুর বাগান গড়ে তোলা হলে কৃষকেরা লাভবান হবেন।

জেলা কৃষি প্রশিক্ষণ কর্মকর্তা মো. এনামুল হক বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জয়পুরহাটের পাঁচ উপজেলার অনেক মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ পেশার সাথে জড়িত। এই উৎপাদিত গুড় নিজের জেলার চাহিদা মিটিয়ে রপ্তানি করা সম্ভব।

পিডিএস/এস

পিডিএস/এস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জয়পুরহাট,খেজুর রস থেকে গুড়,ব্যস্ত গাছিরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close