আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি

  ২৬ মে, ২০২৩

বগুড়ার সান্তাহার : পাঁচ মাসে ট্রেনে কাটা পড়ে ২৮ জন নিহত

প্রতীকী ছবি

বগুড়ার সান্তাহার রেলওয়ে (জিআরপি) থানা এলাকায় ব্রড ও মিটার গেজ রেললাইনে চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৫ মে পর্যন্ত মাত্র পাঁচ মাসে ট্রেনে কাটা পড়ে ২৮ জন নিহত হয়েছেন। ট্রেনে কাটা পড়ে মারা যাওয়া এসব ব্যক্তির অধিকাংশের বয়স ২৫ থেকে ৫০ বছর। আত্মহত্যা, অসাবধানতাবশত লাইন পারাপার ও রেললাইন ধরে হেঁটে মুঠোফোন ব্যবহার ট্রেনে কাটা পড়ে প্রাণহানির অন্যতম কারণ বলে রেলওয়ে থানা পুলিশ জানিয়েছে।

সান্তাহার রেলওয়ে থানা সূত্রে জানায়, আদমদীঘির সান্তাহার রেলওয়ে জংশন থানা এলাকায় চলতি ২০২৩ সালের জানুয়ারি থেকে ২৫ মে পর্যন্ত এই পাঁচ মাসে ট্রেনে কাটা পড়ে ২৮ ব্যক্তির প্রাণহানি ঘটেছে। গত বছর ট্রেনে কাটা পড়ে ৬১ জন নারী-পুরুষের প্রাণহানি ঘটেছিল।

সান্তাহার জংশন স্টেশন থেকে উত্তরে দিনাজপুর জেলার হিলি স্টেশন, দক্ষিণে নাটোর জেলার মালঞ্চি স্টেশন এবং পূর্বে বগুড়া জেলার সোনাতলা স্টেশন পর্যন্ত সান্তাহার রেলওয়ে (জিআরপি) থানা এলাকার সীমানা। এই সীমানায় রেললাইনের উভয় পাশের ১০ মিটার পর্যন্ত রেলওয়ে থানার আওতাভুক্ত। এই ১০ মিটারের মধ্যে যে কোন দুর্ঘটনা, মৃত্যুসহ অন্যান্য অপরাধ দেখভালের দায়িত্ব সান্তাহার রেলওয়ে থানা পুলিশের। ট্রেনে কাটা পড়ে মারা যাওয়া ব্যক্তির লাশ শনাক্তকরণ, দাফন ও সৎকার নিয়ে রয়েছে পুলিশের নানা সমস্যার অভিযোগ।

সান্তাহার রেলওয়ে থানার ওসি মোক্তার হোসেন জানায়, সান্তাহার রেলওয়ে থানার আওতায় সান্তাহার জংশন স্টেশন থেকে নাটোরের মালঞ্চি স্টেশনের দূরত্ব প্রায় ৬০ কিলেমিটার, দিনাজপুর জেলার হিলি স্টেশনের দূরত্ব ৬৫ কিলোমিটার এবং বগুড়ার সোনাতলা স্টেশনের দূরত্ব ৭২ কিলোমিটার। এই বিশাল এলাকা দেখভাল করা অল্প সংখ্যক পুলিশের জন্য অত্যন্ত কঠিন কাজ। এছাড়া একটি মরদেহ দাফনের জন্য রেলওয়ের বরাদ্দ মাত্র ১২০০ টাকা, যা অপ্রতুল। এছাড়া লাশ বহনের জন্য কোনো লাশবাহী গাড়ি বরাদ্দ নেই। দূর থেকে লাশ বহন করে আনা আমাদের জন্য অনেক ব্যয়সাপেক্ষ। অজ্ঞাত পরিচয়ের একটি মরদেহ উদ্ধার করা থেকে দাফন করা পর্যন্ত পাঁচ থেকে সাত হাজার টাকা পর্যন্ত ব্যয় হয়। এ খাতে বরাদ্দ বাড়ানোসহ লাশবাহী গাড়ি থাকা প্রয়োজন বলে তিনি মনে করেন।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সান্তাহার,প্রাণহানি,ট্রেনে কাটা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close