কুড়িগ্রাম প্রতিনিধি

  ১৫ মার্চ, ২০২৩

চেক অবমাননা মামলায় ইউপি চেয়ারম্যানকে অর্থ ও কারাদণ্ড

ছবি : সংগৃহীত

কুড়িগ্রাম সদর উপজেলার বেলগাছা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান লিটন মিয়াকে চেক অবমাননা (ডিজঅনার) মামলায় কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। তবে দণ্ডিত লিটন মিয়া পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন যুগ্ম দায়রা জজ আদালত।

এক পুলিশ সদস্যের করা দুটি মামলায় পৃথকভাবে তাকে এক বছর করে কারাদণ্ড দেন জেলা জজ আদালতের যুগ্ম দায়রা জজ (প্রথম আদালত) মো. হাবিবুর রহমান। একই সঙ্গে তাকে ১১ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।

গত ১৩ ফেব্রুয়ারি এই আদেশ দেওয়া হলেও গত এক মাস এই খবর গোপন রাখা হয়ে ছিল বলে জানা গেছে।

লিটন মিয়া কুড়িগ্রাম সদর উপজেলার বেলগাছা ইউপি বর্তমান চেয়ারম্যান। চেক অবমাননা মামলা ছাড়াও তার বিরুদ্ধে এক ছাত্রলীগ কর্মীকে হত্যার অভিযোগে মামলা রয়েছে।

মামলা ও আদালতের আদেশ সূত্রে জানা গেছে, লিটন মিয়ার বিরুদ্ধে ২০২২ সালে চেক অবমাননার অভিযোগে (এনআই অ্যাক্ট) দুটি মামলা হয়। এক পুলিশ সদস্য এ মামলা করেন। বিচারে লিটন মিয়ার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি দুই মামলায় তাঁকে এক বছর করে কারাদণ্ড দেন আদালত। একই সঙ্গে তাকে ১১ লাখ টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে। পলাতক থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন যুগ্ম দায়রা জজ আদালত।

সদর থানার ওয়ারেন্ট কর্মকর্তা ও সহকারী উপপরিদর্শক (এএসআই) সোহাগ পারভেজ জানান, ‘চেয়ারম্যান লিটন মিয়ার বিরুদ্ধে গ্রেপ্তারি আদেশের এক মাস পার হয়ে গেলেও থানায় কোনো পরোয়ানা পৌঁছায়নি।’

তবে আদালতের সেরেস্তাদার আকতার আহসান হাবীব কাজল জানিয়েছেন, গত সপ্তাহে পরোয়ানা পাঠানো হয়েছে।

অভিযোগ বিষয়ে জানতে ইউপি চেয়ারম্যান লিটন মিয়ার ব্যক্তিগত মোবাইল ফোনে একাধিক বার কল করেও তা বন্ধ পাওয়া গেছে। চেয়ারম্যানের খোঁজে নিতে ইউনিয়ন পরিষদে যোগাযোগ করা হলে ইউপি সচিব হুমায়ুন কবির বলেন, ‘চেয়ারম্যান দুই দিন থেকে পরিষদে আসছেন না। তার অনুপস্থিতির কারণে জন্মনিবন্ধনসহ বিভিন্ন সেবাদানে সমস্যা হচ্ছে। কিন্তুআমরা কোনোভাবে তার সঙ্গে যোগাযোগ করতে পারছি না।’

এর আগে বেলাগাছা ইউনিয়নের বাসিন্দা বাবলু নামে ছাত্রলীগের এক কর্মী নিহতের ঘটনায় করা হত্যা মামলায় লিটন মিয়াকে আসামি করা হয়েছে। ২০২২ সালের ২৮ জুন রাতে বাবলুর বাড়িতে হামলা চালায় এলাকার একটি দল। এতে গুরুতর আহত হয়ে মারা যান বাবলু।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চেক অবমাননা,ইউপি চেয়ারম্যান,অর্থ ও কারাদণ্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close